অলিম্পিক্সের মঞ্চে অনন্য সম্মান পেল হিন্দি ভাষা

0 0
Read Time:4 Minute, 29 Second

নিউজ ডেস্ক ::অলিম্পিক্সের মঞ্চের অনন্য সম্মান পেল হিন্দি ভাষা। প্যারিস অলিম্পিক্সের বর্ণময় উদ্বোধনী অনুষ্ঠানে পৃথিবীর যে গুটি কতট ভাষার ব্যবহার হল তার মধ্যে অন্যতম হিন্দি। উদ্বোধনী অনুষ্ঠানে অনেক চিত্তাকর্ষক মুহূর্তগুলির মধ্যে, একটি ছিল ভারতের হিন্দির বিশিষ্ট প্রদর্শন। হিন্দি দেশের বহুল প্রচলিত ভাষা, বিশ্বের অন্যতম প্রাচীনতম ভাষা।

প্যারিস অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে একটি বিশেষ প্রদর্শন হয়। অলিম্পিক্সে খেলার মাঠে সম্পূর্ণ লিঙ্গ সমতা অর্জনের জন্য কিংবদন্তি নারীদের বিশেষ সম্মান জানানো হল।। এই বছর, সমান সংখ্যক মহিলা এবং পুরুষ ক্রীড়াবিদ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে, যা খেলাধুলায় লিঙ্গ সমতার সন্ধানে একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে, জিসেল হালিমি (১৯২৭-২০২০), ক্রিস্টিন ডি পিজা (১৩৬৪-১৪৩১), এবং অ্যালিস গাই (১৮৭৩-১৯৬৮) সহ বেশ কয়েকটি প্রভাবশালী মহিলার মূর্তি প্রদর্শিত হয়েছিল। এই মহিলারা তাদের নিজ নিজ ক্ষেত্রে একটি অমোঘ চিহ্ন রেখে গেছেন এবং ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করে চলেছেন।
অনুষ্ঠানের একটি উল্লেখযোগ্য দিক ছিল এই মূর্তিগুলোর বহুভাষিক বর্ণনা, যার মধ্যে হিন্দিও ছিল। ফরাসি নারীদের জীবনী বর্ণনা করার জন্য মোট ছয়টি ভাষা ব্যবহার করা হয়েছিল, যেগুলো ছিল- ফরাসি, ইংরেজি, চীনা, আরবি, স্প্যানিশ এবং হিন্দি।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট টমাস বাখ এই মাইলফলকের গুরুত্বের ওপর জোর দিয়েছেন। তিনি এটিকে “অলিম্পিক গেমসে মহিলাদের ইতিহাসে এবং সামগ্রিকভাবে খেলাধুলার সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলির মধ্যে একটি” হিসাবে বর্ণনা করেছেন৷ প্যারিস অলিম্পিক্স শুধুমাত্র অ্যাথলেটিক শ্রেষ্ঠত্ব উদযাপন করে না বরং লিঙ্গ সমতার কারণকেও চ্যাম্পিয়ন করে, ভবিষ্যতের জন্য একটি নজির স্থাপন করে৷

উদ্বোধনী অনুষ্ঠানটিকে অলিম্পিক্সের ইতিহাসে একটি যুগান্তকারী ইভেন্টে পরিণত করেছে। প্যারিস অলিম্পিক্স একতা, বৈচিত্র্য এবং সমতার উদযাপন হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেও। হিন্দি প্রদর্শন এবং লিঙ্গ সমতার উপর জোর দেওয়া গেমগুলির প্রগতিশীল দৃষ্টিভঙ্গি তুলে ধরে, এটিকে সত্যিকারের বিশ্বব্যাপী ইভেন্টে পরিণত করেছে৷

ভারতীয় সময় অনুযায়ী রাত ১২.১৫ নাগাদ উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের অ্যাথলিটদের দেখা যায়। অলিম্পিকে জোড়া পদকজয়ী পিভি সিন্ধু এবং অভিজ্ঞ টিটি প্লেয়ার শরথ কমলের হাতে দেশের পতাকা। তাঁদের কাঁধে দেশের প্রত্যাশাও। শুধু তাঁরাই নন, এ বারের অলিম্পিকে প্রত্যাশা অনেক অনেক বেশি। অলিম্পিক্সের ইতিহাসে ভারতের সেরা পারফরম্যান্স ছিল গত বার। টোকিও অলিম্পিকে সাতটি পদক জিতেছিল ভারত। এ বার টার্গেট অন্তত ১০। উদ্বোধনী অনুষ্ঠানে আত্মবিশ্বাসী ভারতীয় অ্যাথলিটরা যেন সেই ভরসাই দিলেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!