প্রোটিয়াদের বিরুদ্ধে একদিনের সিরিজ জয় ভারতের

0 0
Read Time:4 Minute, 56 Second

নিউজ ডেস্ক::টি২০ সিরিজ অসমাপ্তভাবেই শেষ হয়েছিল। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে জয় পেল ভারত। বৃহস্পতিবার পার্লেতে সিরিজের নির্ণায়ক ম্যাচে প্রোটিয়াদের বিরুদ্ধে ৭৮ রানে জয় পেল মেন ইন ব্লু। ২-১ ফলে সিরিজ জয় ভারতের।

২৯৭ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে প্রোটিয়ারা। রিজা হেন্ডরিকস, টনি ডি জোর্জি জুটিতে উঠল ৫৯ রান। রিজাকে ১৯ রানে ফেরালেন অর্শদীপ সিং।রাসি ভ্যান ডার ডুসেনকে ২ রানে আউট করে শুরুতেই প্রোটিয়াদের উপর চাপ বাড়ালেন অক্ষর প্যাটেল। অধিনায়ক মার্করাম আক্রমণাত্বক মেজাজেই ব্যাট করতে থাকেন।

কিন্ত প্রোটিয়া অধিনায়ক ৪১ বলে ৩৬ রান করে আউট হলেন। ওয়াশিংটন সুন্দরের বলে মার্করামকে স্ট্যাম্প করলেন রাহুল। মারমুখী ব্যাটিং চালিয়ে যেতে থাকেন টনি। তবে শতরান অধরাই থাকল প্রোটিয়া ব্যাটারের। ৮৭ বলে ৮১ রান করে অর্শদীপের বল আউট হলেন টনি।

উইকেটে বেশিক্ষণ স্থায়ী হতে পারলেন না হেইনরিখ ক্লাসেনও। আবেশ খানের বলে দুরন্তভাবে ক্যাচ তালুবন্দি করে প্রোটিয়া উইকেটরক্ষককে ফেরালেন সাই সুদর্শন। উইয়ান মুল্ডারকে ১ রানেই সাজঘরে ফেরালেন সুন্দর। ডিআৱএস নেওয়ার ক্ষেত্রে পারদর্শীতা দেখাল ভারতীয় দল।এরপর দক্ষিণ আফ্রিকান ব্যাটিংয়ের হাল ধরেন কেশব মহারাজ এবং ডেভিড মিলার।
ভয়ঙ্কর হয়ে উঠার আগেই ডেভিড মিলারকে ১০ রানে আউট করলেন মুকেশ কুমার।
২৭ বলে ১৪ রান অর্শদীপের বলেই আউট হলেন কেশব মহারাজ। লিজাড উইলিয়ামসকেও আউট করলেন সেই অর্শদীপ। শেষ পর্যন্ত ২১৮ রানেই শেষ হল প্রোটিয়াদের ইনিংস। অর্শদীপ নিলেন চার উইকেট, দুটি করে উইকেট নিলেন আবেশ খান, ওয়াশিংটন সুন্দর।

এরআগে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৯৬ রান তোলে ভারত। তৃতীয় ম্যাচে টস জেতেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এইডেন মার্করাম । আজকের ম্যাচে দলে সুযোগ পেয়েছেন রজত পতিদার,প্রথমে ব্যাটিং করতে আসেন রজত এবং সাই সুদর্শন । তবে, ১৬ বলে ২২ রান করেই প্যাভিলিয়নে ফিরতে হয় পতিদারকে। এরপর সিরিজে ছন্দে থাকা সুদর্শন ১০ রান বানিয়েই প্যাভিলিয়নে ফেরেন।
অভিষেক হওয়ার রজত পাতিদার বা সাই সুদর্শন কেউই বড় রান পেলেন না।তৃতীয় উইকেটে অধিনায়ক লোকেশ রাহুলের সঙ্গে জুটি বেঁধে সঞ্জু তোলেন ৫২ রান। ক্যাপ্টেন ফিরলে তরুণ তুর্কি তিলক ভার্মার সঙ্গে ১১৬ রানের পার্টনারশিপ গড়েন সঞ্জু। তিলক পার্লে কেরিয়ারের প্রথম ওডিআই হাফসেঞ্চুরি করেন।

তিলক মাঠ ছাড়ার পর রিঙ্কু সিংয়ের সঙ্গে জুটিতে সঞ্জু তোলেন ২৯ রান। ৬৬ বলে অর্ধশতরান করেন সঞ্জু। আর ১১০ বলে শতরান পূরণ করেন কেরালার তারকা ক্রিকেটার।দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় ম্যাচে একদিনের ক্রিকেটে প্রথম শতরান এল সঞ্জুর ব্যাট থেকে। তাও আবার অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়ে। ওডিআই ক্রিকেটে প্রথম শতরান করে আবেগে ভাসলেন কেরলের এই ক্রিকেটার।

ম্যাচের সেরা হলেন সঞ্জু স্যামসন,সিরিজ সেরা হলেন অর্শদীপ সিং। বিরাট কোহলির পর দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসাবে দক্ষিণ আফ্রিকার মাটিতে একদিনের সিরিজে দলকে জেতালেন কেএল রাহুল। আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু টেস্ট সিরিজ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!