আমেরিকাতে গিয়ে কাকে কি উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি? দেখে নিন এক নজরে

0 0
Read Time:3 Minute, 10 Second

নিউজ ডেস্ক: একগুচ্ছ কর্মসূচি নিয়ে মার্কিন সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে দেখা করেছেন। ‘কোয়াড’ গোষ্ঠীভুক্ত দেশ, অস্ট্রেলিয়া ও জাপানের রাষ্ট্রনেতাদের সঙ্গেও আলাদা আলাদা করে বৈঠক করেছেন। প্রথা অনুযায়ী এই সমস্ত সাক্ষাৎকালে উপহার বিনিময় করে সৌজন্য দেখান রাষ্ট্রনেতারা। সেই উপহারের তালিকাতেও নজর কাড়ল ভারত। ১৯৭০-তে সেনেটর নির্বাচিত হয়েছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। তখন মহারাষ্ট্রের নাগপুর থেকে লেসলি বাইডেন নামে এক মহিলা তাঁকে একটি চিঠি লিখেছিলেন। মহিলার দাবি ছিল তিনি জো বাইডেনের আত্মীয়। মার্কিন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ২০১৩-তে ভারতে এসে সেই কথা জানিয়েছিলেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট। সূত্রের খবর, এবারের মার্কিন সফরে জো বাইডেনের হাতে ভারতে বসবাসকারী তাঁর পরিজনদের সম্পর্কে তথ্য তুলে দিয়েছেন নরেন্দ্র মোদী।

ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবার কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন ভাইস প্রেসিডেন্টের শিকড় রয়েছে ভারতে। প্রথম সাক্ষাতে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসের সেই শিকড়ের সঙ্গে দেখা করালেন মোদী। তাঁর মায়ের বাবা অর্থাৎ দাদুর সঙ্গে সম্পর্ক রয়েছে এমন একটি সরকারি নোটিফিকেশনের কপি মার্কিন ভাইস প্রেসিডেন্টের হাতে তুলে দিলেন প্রধানমন্ত্রী। তাঁর দাদু Shri PV Gopalan ছিলেন সরকারি কর্মচারী। তাঁর স্মৃতিসম্বলিত সেই নোটিফিকেশনের কপি বাঁধিয়ে কমলা হ্যারিসকে উপহার দিলেন নরেন্দ্র মোদী।

জাপানের প্রধানমন্ত্রীকে চন্দন কাঠের একটি বুদ্ধমূর্তি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গেও বৈঠক করেছেন প্রধানমন্ত্রী। তাঁকেও বারাণসীর মিনাকারি হাতের কাজ করা রুপোর একটি ময়ূরপঙ্খী জাহাজ উপহার দিয়েছেন মোদী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!