অপেক্ষার অবসান – কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল হু

0 0
Read Time:2 Minute, 22 Second

নিউজ ডেস্ক: অপেক্ষার অবসান। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করোনার ভ্যাকসিন কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু জানিয়ে দিল, জরুরি প্রয়োজনে এবার থেকে ব্যবহার করা যাবে কোভ্যাক্সিন। যার অর্থ, এবার থেকে আর কোভ্যাক্সিন নিয়ে বিদেশ সফরে গেলেও আর সমস্যায় পড়তে হবে না। ফলে বিশ্বের মঞ্চে ভারতীয় বিজ্ঞানী এবং চিকিৎসকদের পরিশ্রম স্বীকৃতি পেল বলেই মনে করা হচ্ছে। 

এর আগে গত সপ্তাহের মঙ্গলবার ‘হু’-র বিশেষজ্ঞ কমিটি টিকা ব্যবহারের ঝুঁকি এবং সাফল্য সংক্রান্ত নানা তথ্য এবং নথি পরীক্ষা করেন। সূত্রের খবর, কোভ্যাক্সিন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর বিশ্লেষণের পরে জরুরি ভিত্তিতে ব্যবহার করার ছাড়পত্র দেওয়ার বিষয়ে নীতিগত ভাবে সম্মত হয়েছেন বিশেষজ্ঞেরা। কিন্তু আরও কিছু গুরুত্বপূর্ণ নথি যাচাই না করা পর্যন্ত কোভ্যাক্সিনকে ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় ওই বৈঠকে।

এই মুহূর্তে দুটি করোনার টিকা ভারতে ব্যবহৃত হয়। এর মধ্যে সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ভারতে তৈরি হলেও তা সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি হয়নি। সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রযুক্তি ব্যবহার করে দেশের মাটিতে এই ভ্যাকসিন তৈরি করছে। কিন্তু ভারত বায়োটেক এবং আইসিএমআরের তৈরি কোভ্যাক্সিন সম্পূর্ণভাবেই ভারতীয় প্রযুক্তিতে তৈরি। স্বাভাবিকভাবেই কোভ্যাক্সিন ছাড়পত্র পাওয়ায় উচ্ছ্বসিত দেশের চিকিৎসক মহল। 

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!