রাজ্যে সাড়ম্বরে পালিত হচ্ছে সুন্দরবন দিবস

0 0
Read Time:2 Minute, 25 Second

নিউজ ডেস্ক : ১১ এবং ১২ ডিসেম্বর সুন্দরবন দিবস। সে উপলক্ষ্যে শনিবার সাগর ব্লকের রুদ্রনগর কৃষক বাজারে উৎসবের শুভ উদ্বোধন করলেন রাজ্যের ভারপ্রাপ্ত সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা।

সুন্দরবন দেশের বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য। সেই অরণ্যকে বিশ্বের দরবারে ভারতবর্ষের অন্যতম পরিচয় বানাতেই দুদিন ধরে পালন করা হচ্ছে সুন্দরবন উৎসব। সুন্দরবন মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা এ প্রসঙ্গে বলেন, “সুন্দরবনের পর্যটন শিল্পকে আরও উন্নত করার জন্য গড়ে তোলা হবে পর্যটক কেন্দ্র। এবং সে উদ্দেশ্যে রাজ্য সরকার ইতিমধ্যেই বেশকিছু জায়গা চিহ্নিত করেছে। কয়েক মাসের মধ্যেই কাজ শুরু হবে।”

তিনি বলেন – একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ে সুন্দরবনের একাধিক নদী বাঁধ ভেঙ্গে গিয়েছে। ইতিমধ্যেই সেচ দপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে দ্রুত বাঁধগুলি মেরামত করা হয়।” তিনি আরো বলেন, “পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ সুন্দরবন। সুন্দরবনের জীববৈচিত্র্য টানে ছুটে আসে দূর-দূরান্ত থেকে মানুষ। সুন্দরবন দিবসের মাধ্যমে এ অঞ্চলের জীববৈচিত্র্য এবং ভারসাম্য রক্ষা করাই আমাদের প্রধান লক্ষ্য।”

মন্ত্রী বঙ্কিমচন্দ্র হাজরা ছাড়াও এদিন উপস্থিত ছিলেন সুন্দরবন বিষয়ক দপ্তরের প্রধান সচিব কানোয়াল জিৎ চিমা, বিশিষ্ট পরিবেশবিদ কল্যাণ রুদ্র, দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের সভাধিপতি শামীমা শেখ, কুলপি বিধানসভার বিধায়ক তথা নবনিযুক্ত সুন্দরবন জেলার সভাপতি যোগরঞ্জন হালদার, রায়দিঘি বিধানসভার বিধায়ক আলোক জলদাতা এবং বিভিন্ন দপ্তরের আরও আধিকারিকেরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!