ভারতে নিষিদ্ধ হবে না ইলেকট্রিক স্কুটারের বিক্রি, ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রকের

0 0
Read Time:3 Minute, 15 Second

সম্প্রতি আগুন ধরছে ভারতে লঞ্চ হওয়া ইলেকট্রিক স্কুটারগুলিতে। তা নিয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। কিন্তু এর মাঝেই হঠাৎ শোনা গিয়েছে যে ভারতে নাকি আর ইলেকট্রিক স্কুটার লঞ্চ হবে না। এই ধারণা নস্যাৎ করেছে কেন্দ্রীয় মন্ত্রক। ভারতে ইলেকট্রিক দুই চাকার যান বিক্রি মোটেই নিষিদ্ধ করা হচ্ছে না। সম্প্রতি এমনটাই জানিয়েছে নিতিন গড়কড়ির কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতিই সারা দেশ জুড়ে রব উঠেছিল যে ইলেকট্রিক দুই চাকার যান নিষিদ্ধ হচ্ছে। যেসমস্ত অটোমোবাইল সংস্থা আগামী দিনে তাদের ইলেকট্রিক স্কুটার বা বাইক ভারতে লঞ্চ করতে চায়, তা নাকি বন্ধ করা হচ্ছে। দিল্লিতে একটি মিটিংয়ের পর কেন্দ্রীয় মন্ত্রক নাকি জানিয়েছে যে এই ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার ঘটনার তদন্ত করার জন্য যে দল গঠন হবে, তা তৈরি করতে একটু সময় লাগবে। তবে এইসব কথা একেবারেই সত্য নয় বলেই জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক। অর্থাৎ ভারতে এই মুহূর্তে ইলেকট্রনিক্স স্কুটারের বিক্রি নিষিদ্ধ হচ্ছে না।

কেন্দ্রীয় মন্ত্রী নিতিত গড়কড়ি এর আগে নিজেই জানিয়েছিলেন, এভাবে ক্রমান্বয়ে ইলেকট্রিক স্কুটারগুলিতে আগুন ধরার কারণে দুর্ঘটনা চলতে থাকলে, ইভি প্রস্তুতকারক সংস্থাগুলিকে জরিমানা করা হবে। মন্ত্রীর এই নির্দেশের পরই জনপ্রিয় ইভি প্রস্তুতকারী সংস্থাগুলি এখনও পর্যন্ত মার্কেট থেকে তাদের ৭০০০ ইলেকট্রিক স্কুটার তুলে নেয়।

ইতিমধ্যেই ভারতে ইলেকট্রিক স্কুটারে আগুন লাগার একাধিক ঘটনা ঘটেছে। গত বছর ১৫ই আগস্ট ভারতে লঞ্চ হয়েছিল ওলার দু’টি ইলেকট্রিক স্কুটার এস১ এবং এস১ প্রো। যদিও ডেলিভারি শুরু হয়েছে বেশ কয়েক মাস পর থেকে। আর ওলার ই-স্কুটার ডেলিভারি পাওয়ার পর থেকেই বিভিন্ন সমস্যায় ভুগছেন ক্রেতারা। কোথাও আচমকা স্কুটার বন্ধ হয়ে যাচ্ছে। কখনও স্কুটারে আগুন ধরে যাচ্ছে। আবার কখনও বা খুলে বেরিয়ে যাচ্ছে ইলেকট্রিক স্কুটারের চাকা। এই নিয়ে ক্ষোভ-বিক্ষোভও কম হয়নি। এমনকি ইলেকট্রিক স্কুটারে আগুন লেগে এক ব্যক্তির মৃত্যুও হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!