আরও একটি হাইকোর্ট তৈরির প্রস্তাব দেন মমতা

0 0
Read Time:3 Minute, 5 Second

কলকাতা হাইকোর্টের উপর চাপ বাড়ছে ক্রমাগত। চাই চাপ কমাতে এক অভূতপূর্ব প্রস্তাব দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মমতা বন্দ্যোপাধ্যায় জানান, উত্তরবঙ্গের জলপাইগুড়িতে একট্ সার্কিট বেঞ্চ রয়েছে। তবে নতুন হাইকোর্ট গঠন করা যেতে পারে। তাহলে উত্তরবঙ্গের সমস্ত বিচার-পক্রিয়া সেই হাইকোর্টের মাধ্যমে পরিচালিত হবে ।কলকাতা হাইকোর্টের উপর থেকেও চাপ কমবে অনেকটাই।

দিল্লির বিজ্ঞান ভবনে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের প্রধান বিচারপতি ও দেশের সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সম্মেলন হয়। এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে কাউন্সিল গঠনের বিষয়ে আলোচনা হয় মুখ্যমন্ত্রী ও বিচারপতিদের মধ্যে। রাজ্যের হাইকোর্টের উপর চাপ কমাতে কাউন্সিল গঠনের পরিকল্পনাও করা হয়। সেই মুহুর্তে বাংলার মুখ্যমন্ত্রী মমতা রাজ্যে আরও একটি হাইকোর্ট গঠনের প্রস্তাব দেন।

উত্তরবঙ্গে একটি হাইকোর্ট গঠনের প্রস্তাব দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, জলপাইগুড়িতে হাইকোর্ট তৈরি হলে কলকাতা হাইকোর্টের উপর যে ব্যাপক চাপ রয়েছে, তা অনেকটাই কমবে। একইসঙ্গে তিনি আরও একটি বিকল্প প্রস্তাব দিয়েছেন বিচারপতি ও মুখ্যমন্রীদের সম্মেলনে। তিনি কলকাতা হাইকোর্টকে বর্ধিত করতে রাজারহাটে জমির প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী।

জলপাইগুড়িতে কলকাতা হাইকোর্টের একটি সার্কিট বেঞ্চ রয়েছে। সেখানে কলকাতা হাইকোর্টের বিচারপতিরা গিয়ে মামলার শুনানি করে থাকেন। মামলা-মোকদ্দমার জন্য যাঁদের কলকাতায় যাওয়া সম্ভব নয়, তারা একটি সার্কিট বেঞ্চে আবেদন জানাতে পারেন। এই সার্কিট বেঞ্চ গঠনের ফলে যথেষ্ট সুবিধা হয়েছে উত্তরবঙ্গবাসীর।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এবার সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতিদের নিয়ে কাউন্সিল গঠন করলে আরও বেশি লাভবান হবে উত্তরবঙ্গবাসী। আর তার থেকেও সুবিধা হবে যদি সার্কিট বেঞ্চকে পূর্ণাঙ্গ হাইকোর্টে উন্নীত করা যায়। এখন দেখার কেন্দ্রীয় সরকার কী সিদ্ধান্ত নেয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!