Yoga Day 2022:যোগ দিবসে সামিল কেন্দ্রীয় মন্ত্রী থেকে সীমান্তরক্ষীরা

0 0
Read Time:5 Minute, 6 Second

শাশ্বতী চ্যাটার্জি::২০২২ সালের ২১ জুন দীর্ঘ দুই বছরের করোনা কাল কাটিয়ে অনুষ্ঠিত হল অষ্টমতম আন্তর্জাতিক যোগ দিবস।

এই বছরের আন্তর্জাতিক যোগ দিবসের প্রধান আকর্ষণ ‘গার্ডিয়ান রিং অফ যোগা।’ প্রতি বছরের মত এই বছরেও আন্তর্জাতিক যোগ দিবসের নেতৃত্ব দান করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে স্বাধীনতার ৭৫ বছর পূর্তির জন্য চলছে ‘আজাদি কি অমৃত মহোৎসব’।

দেশের সীমান্তে প্রতিরক্ষার জন্য সদা সর্বদা সজাগ থাকেন ভারতের বীর সেনারা। আর অষ্টম আন্তর্জাতিক যোগ দিবসের দিন তামিলনাড়ুর কোয়েম্বাটোরে ভারতীয় সেনা এবং বিমান বাহিনীর আধিকারিক ও জওয়ানদের সঙ্গে যোগাভ্যাসে সামল হলেন দেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। প্রতিরক্ষা কর্মীদের সঙ্গে একত্রে বসে অনুলোম বিলোম, ধ্যান এবং একাধিক যোগাসন করতে দেখা গেল রাজনাথ সিংকে। সেই সঙ্গে এইদিন রাজধানী দিল্লিতে যোগ দিবসে সামিল হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

সেইসঙ্গে এই বছর বিশ্বের প্রায় ৮০ টি দূতাবাসের কর্মীরা এদিন যোগাভ্যাসে অংশগ্রহণ করেছেন। মানবতার খাতিরে যোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই বার্তাকে সামনে রেখেই এই বছর পালিত হচ্ছে এই বিশেষ দিন। গুজরাতে কেভাদিয়ায় সর্দার বল্লভভাই প্যাটেলের স্ট্যাচু অফ ইউনিটির পাদদেশে যোগ দিবসে সামিল হলেন বিশিষ্ট থেকে সাধারণ সকলের। যোগ আর জীবনের মাত্র এক অংশ নয়, মানুষের স্বাস্থ্যকে ঠিক রাখার জন্য এটি মানুষের অবিচ্ছেদ্য উপায় হয়ে উঠেছে, নরেন্দ্র মোদীর এই কথাকে পাথেয় করেই স্ট্যাচু অফ ইউনিটির পাদদেশে আন্তর্জাতিক যোগ দিবসে অংশ নিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডভিয়া।

ঐতিহাসিক মাইসোর প্যালেসে আন্তর্জাতিক যোগ দিবসের নেতৃত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে এইদিন মানবতা এবং সুস্বাস্থ্যের জন্য যোগে সামিল হলেন তাবড় কেন্দ্রীয় মন্ত্রীরা। হিমাচল প্রদেশের ঐতিহাসিক কাংড়া দুর্গে যোগ দিবসে অংশগ্রহণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। নিজের কর্মভূমি অর্থাৎ সংসদ ভবন চত্বরেই যোগাভ্যাসে সকলের সঙ্গে অংশ নিলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর দিল্লির ঐতিহাসিক পুরানা কিলায় কপালভাতি,প্রাণায়াম এবং নানা রকমের আসন করলেন সকলের সঙ্গে। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী দিল্লির অন্যতম ‘সিগনেচার’ লাল কেল্লায় যোগ দিবসে যোগদান করলেন। কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি হায়দরাবাদে যোগ দিবসে সামিল হলেন। ফতেপুর সিক্রির পাঁচমহলে কেন্দ্রীয় মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি একাধিক আসন এবং প্রাণায়াম করে সামিল হলেন যোগ দিবসে। কেন্দ্রীয় শিল্প-বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল হরিয়ানার কুরুক্ষেত্রে যোগ দিবস পালনে সামিল হলেন।

ভারতের সীমান্ত প্রহরী সেনা জওয়ানরাও প্রাণায়াম ও যোগাভ্যাসে সামিল হলেন। প্রায় ১৭,০০০ ফুট উচ্চতায় যোগ দিবসে নিজেদের শারীরিক কসরত দেখালেন হিমবীররা। ইন্দো-তিব্বত সীমান্তরক্ষীরা পালন করলেন আন্তর্জাতিক যোগ দিবস। সেই সঙ্গে ১৩,০০০ ফুট উচ্চতায় যোগাভ্যাসে সামিল হলেন ভারতীয় সেনার জম্মু ও কাশ্মীর রাইফেলসের জওয়ানরা। 

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!