অমিতাভের ডানা ছাঁটল বিজেপি

0 0
Read Time:4 Minute, 35 Second

নিউজ ডেস্ক::বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার ও বঙ্গ বিজেপির সাংগঠনিক সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্তীর বিরুদ্ধে অসন্তোষ তৈরি হয়েছিল ২০২১-এর বিধানসভা নির্বাচনের পর থেকেই। সম্প্রতি বঙ্গ বিজেপিতে পর্যবেক্ষক হিসেবে সুনীল বনশলের নিযুক্ত হওয়ার পর অমিতাভ চক্রবর্তীর ডানা ছাঁটা হল। বঙ্গ বিজেপিতে জোর ধাক্কা দিল কেন্দ্র।

অমিতাভ চক্রবর্তীকে নিয়ে ক্ষোভ দানা বেঁধেছিল বহুদিন। এমনকী তাঁর বিরুদ্ধে নানা পোস্টার পড়েছিল। বিজেপির বিক্ষুব্ধ গোষ্ঠীর নেতা-কর্মীরাই তাঁর বিরুদ্ধে সরব হয়েছিলেন। দেরিতে হলেও অমিতাভের বিরুদ্ধে কড়া হল বিজেপি। বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিএল সন্তোষ অমিতাভ চক্রবর্তীকে নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলেন।

সম্প্রতি বঙ্গ বিজেপিতে পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত হয়েছেন সুনীল বনশল। রাজ্যের সংগঠনের দায়িত্বে আনা হয়েছে সতীশ ধন্দকে। এবার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিএল সন্তোষ বাংলার ১৮টি জেলার সংগঠনের বিশেষ দায়িত্ব দিলেন সতীশ ধন্দকে। এর ফলে অমিতাভ চক্রবর্তী আর নিরঙ্কুশভাবে ৪২টি সাংগঠনিক জেলার দয়িত্ব ধরে রাখতে পারলেন না।

বাংলায় বিজেপির মোট সাংগঠনিক জেলা ৪২টি। এই ৪২টি জেলারই দায়িত্বে ছিলেন অমিতাভ চক্রবর্তী। তা তেকে ১৮টি জেলার দায়িত্ব এখন থেকে সরাসরি সতীশ ধন্দের কাঁধে বর্তাল। আর বাকি ২৪টির দায়িত্ব রইল অমিতাভ চক্রবর্তীর উপর। রাজ্যের পঞ্চায়েত ভোটের আগে এই সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল।

অমিতাভ চক্রবর্তীর হাত থেকে যে ১৮ জেলার দায়িত্ব সতীশ ধন্দের হাতে প্রত্যার্পণ করা হয়েছে, সেগুলি হল- হাওড়া টাউন, হাওড়া গ্রামীণ, হুগলি, শ্রীরামপুর, আরামবাগ, কাঁথি, তমলুক, মেদিনীপুর, ঘাটাল, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বিষ্ণুপুর, বীরভূম, বোলপুর, পুরুলিয়া, বর্ধমান, কাটোয়া ও আসানসোল। উল্লেখ্য, বাংলার লোকসভা আসনগুলিই বিজেপির এক একটি সাংগঠনিক জেলা। এর মধ্যে ২০১৯-এ শুধু একটি আসনে জয় পেয়েছিল বিজেপি। সেই আসানসোল আসনটি উপনির্বাচনে হারতে হয়েছে।

অমিতাভের দায়িত্বে থাকছে ২৪টি সাংগঠনিক জেলা। তার মধ্যে রয়েছে, কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদের ১৬টি ও উত্তরবঙ্গের ৮টি জেলা। জঙ্গলমহল ও দুই মেদিনীপুরের একটিও অমিতাভের হাতে রাখা হল না। উল্লেখ্য, এইসব জেলার জনপ্রতিনিধিরা সন্তুষ্ট ছিলেন না অমিতাভের প্রতি। তাঁর বিরুদ্ধে স্বৈরাচারী মনোভাব ও গোষ্ঠী রাজনীতির অভিযোগ ছিল।

বিজেপিতে এই ঘটনা শুধু অমিতাভের উপর আঘাত নয়, সুকান্ত মজুমদারের প্রতিও বার্তা। কারণ দল উভয়ের সমীকরণে চলত। বিক্ষুব্ধরা তো আবার বঙ্গ রাজনীতিতে অমিতাভকে সুকান্তের ‘গডফাদার’ বলতেন। সেই সমীকরণেই আঘাত নেমে এল বঙ্গ বিজেপির। আবার এখানেই শেষ নয় ১৮টি সাংগঠনিক জেলার দায়িত্ব কাড়ার পাশাপাশি তফশিলি-আদিবাসী জনজাতি মোর্চা, কিষাণ মোর্চা ও সংখ্যালঘু মোর্চা সংগঠনের দায়িত্ব থেকেও তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!