ষষ্ঠীরদিনে সকালে সুস্বাদু নিরামিষ রান্না

0 0
Read Time:4 Minute, 25 Second

নিউজ ডেস্ক::আর মাত্র কয়েকটা দিন বাকি। তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসবে মেতে উঠবে সকলেই। দুর্গাপুজোকে ঘিরে ছোট থেকে বড় সকলেই এই পুজোর দিন গুলো আনন্দে কাটাতে চান। সকলের এই পাঁচটা দিন নানা রকমের প্যান থাকে। কবে কোথায় যাবে? কোথায় কি খাবে? কিন্তু বাইরের খাবার এই সময় খুব একটা ভালো পাওয়াও যায় না। আবার কোথাও কোথাওবা লম্বা লাইনও পড়ে।

নানান সমস্যা থাকলেও অনেকেই এই পাঁচটা দিন বাড়িতেই রান্না করে। তাই এবার পুজোর পাঁচটা দিনের জন্য নানান রেসিপি রইল আপনাদের জন্য। এই রেসিপি গুলির সাহায্যে আপনি খুব সহজেই বাড়িতে বসে খাবার গুলো বানিয়ে ফেলতে পারবেন। আর ভালো ও পুষ্টিকর খাবার বলতে সবার প্রথমেই মাথায় আসে ছানার কথা। ছানা দিয়ে আমরা খুব কম বেশি রান্না করেই থাকি। তাই এবার ছানা দিয়ে একটি নিরামিষ রেসিপি রইল আপনাদের জন্য।

তাছাড়াও ষষ্ঠীরদিনে অনেকেই ষষ্ঠী পুজোর জন্য নিরামিষ খান। তাই সকালে উঠেই চিন্তায় পড়ে যান অনেকেই। তবে আর চিন্তা নেই সুস্বাদু নিরামিষ ভাবেই আপনি বানিয়ে নিতে পারবেন এই রেসিপি। একইঙ্গে ছানাতে রয়েছে পুষ্টি। কারণ এতে আছে দরকারী ভিটামিন, মিনারেল, আমিষ ইত্যাদি। এটি দুগ্ধ যাত খাবার ও দুধের সমান পুষ্টিকর খাবার। এমনকি এটি দুধের চাইতেও বেশি পুষ্টিকর খাবার হিসাবে গণ্য করা হয়, কারণ দুধের চাইতে বেশি vitamin, যেমন: vitamin B complex, calcium, phosphoras ছানাতে পাওয়া যায়।

তাহলে চলুন জেনে নিন কিভাবে বাড়িতেই বানাবেন ছানার ভুরজি…

ছানার ভুরজি বানানোর উপকরণ:

ছানা
বেসন ১ কাপ
আদা বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
টমেটো গোল গোল করে কাটা একটি
ধনেপাতা কুচানো একমুঠো
আদা গুঁড়ো ১ টেবিল চামচ
আমচুর পাউডার ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কাশ্মীরি লঙ্কাগুঁড়ো ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
মাখন ৪ টেবিল চামচ
তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ

ছানার ভুরজি বানানোর পদ্ধতি:
১, প্রথমে কড়াইতে সামান্য সাদা তেল গরম করে সমস্ত গুঁড়ো মশলা ভালো করে মিশিয়ে নিন।
২, এরপর একটি তেলের মিশ্রণ বানিয়ে একটি আলাদা পাত্রের মধ্যে বেসন জলের মধ্যে গুলে এর মধ্যে এই মিশ্রণটি দিয়ে ফেলতে হবে, এটি হলো আপনার সিক্রেট মশলা।
৩, এরপর ফ্রাইংপ্যানে মাখন গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ দিয়ে এরমধ্যে আদাবাটা, টমেটো বাটা দিয়ে দিতে হবে।
৪, এবার ভালো করে কষানো হয়ে গেলে বেসনের মধ্যে রাখা আপনার সিক্রেট মশলাটি এবারের মধ্যে ঢেলে দিন, ভালো করে নাড়াচাড়া করতে হবে।
৫, এবার এর মধ্যে ছানা দিয়ে নিতে হবে। নুন মিষ্টি স্বাদমতো দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করতে হবে। সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে পারেন, ঢাকা খুলে যখন দেখবেন তেল বেরিয়েছে।
৬, এরপর যে টমেটোগুলো গোল গোল করে কেটে রেখেছিলেন, সেই কাঁচা টমেটোর মধ্যে দিয়ে দিন তার ওপরে দিয়ে দিন ধনেপাতা কুচি গরম গরম পরিবেশন করুন ছানা ভুরজি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!