বিরাট কোহলি টি ২০ আন্তর্জাতিকে কোন পজিশনে সবচেয়ে কার্যকরী?

0 0
Read Time:5 Minute, 40 Second

নিউজ ডেস্ক:: বিরাট কোহলিই চলতি এশিয়া কাপে এখনও অবধি সর্বাধিক রান সংগ্রহকারী। হংকং ও পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরানের পর আফগানিস্তানের বিরুদ্ধে অপরাজিত শতরান হাঁকিয়েছেন। যা তাঁর টি ২০ আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম শতরান। ইংল্যান্ড সফরের পর ছুটি কাটিয়ে কামব্যাক করা বিরাট ফর্ম ফিরে পেয়েছেন দারুণভাবেই। টি ২০ বিশ্বকাপে তাঁকে ঠিক কোন পজিশনে ভারতের খেলানো উচিত তা নিয়েই চলছে চর্চা।

আফগানিস্তান ম্যাচে রোহিত শর্মা খেলেননি। ভারতকে নেতৃত্ব দেন লোকেশ রাহুল। এই ম্যাচে রাহুলের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন বিরাট। ৬১ বলে ১২২ রান করে অপরাজিত থাকেন। ৬টি ছয় ও ১২টি চার মারেন। লোকেশ রাহুলও আফগানিস্তান ম্যাচেই চেনা ফর্মে ফেরেন। ৪১ বলে তিনি করেন ৬২ রান, মেরেছেন ৬টি চার ও ২টি ছয়। টি ২০ বিশ্বকাপের আগে দেশের মাটিতে ভারত অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি করে টি ২০ আন্তর্জাতিক খেলবে। তারপর রয়েছে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ। এই ম্যাচগুলিতেই ইঙ্গিত মিলবে ভারত বিশ্বকাপে কোন ওপেনিং কম্বিনেশন খেলাবে।

বিরাট কোহলি আজ অবধি মোট ৯টি টি ২০ আন্তর্জাতিকে ওপেন করেছেন। আইপিএলে আরসিবির হয়েও তিনি ওপেনার হিসেবে সাফল্য পেয়েছেন। ভারতের হয়ে ১ নম্বর পজিশনে তিনি ৫ ম্যাচে ১১৯ রান করেছেন, গড় ২৩.৮০, স্ট্রাইক রেট ১৩৮.৩৭। দুই নম্বর পজিশনে খেলেছেন চারটি ম্যাচ, ২ বার অপরাজিত থেকে ২৮১ রান করেছেন। একটি শতরান ও দুটি অর্ধশতরান রয়েছে। সর্বাধিক স্কোর আফগানদের বিরুদ্ধে অপরাজিত ১২২ রানের ইনিংস। এই পজিশনে তাঁর ব্যাটিং গড় ১৪০.৫০, স্ট্রাইক রেট ১৭৩.৪৫। ওপেনার হিসেবে বিরাটের স্ট্রাইক রেট ১৪০-এর উপর। তিন নম্বরে খেলতে নেমে বিরাট ৬৭টি টি ২০ আন্তর্জাতিকে ২৬২৩ রান করেছেন, স্ট্রাইক রেট ১৩৫.০৬।

ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিং নিশ্চিত নন টি ২০ বিশ্বকাপে রোহিত শর্মার সঙ্গে বিরাট কোহলিকে ওপেনার হিসেবে খেলানোর ভাবনা হেড কোচ রাহুল দ্রাবিড়ের প্ল্যান এ-তে রয়েছে কিনা। তবে বিরাটকে দিয়ে টি ২০ আন্তর্জাতিকে ওপেন করানোর পক্ষে সওয়াল করে ভাজ্জি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে বলেন, বিরাট-রোহিতকে দিয়ে ওপেন করিয়ে তিনে রাহুলকে নামানো হয় কিনা সেটা দেখার। প্ল্যান এ বা বি ঠিক করবে টিম ম্যানেজমেন্ট। আমার মতে, বিরাট টপ প্লেয়ার। রোহিত ও রাহুলও ভালো প্লেয়ার। আমি মনে করি, বিরাটকে দিয়ে ওপেন করানোর পরিকল্পনা থাকলে তা খুবই ভালো হবে। কিন্তু রাহুল দ্রাবিড় কী করবেন তা আমি বলতে পারব না। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিরাট ওপেন করেছেন, এমনকী আরসিবি অধিনায়ক হিসেবেও। ওপেনার হিসেবে একটি মরশুমে তিনি আইপিএলে ৯২১ রান করেছিলেন। ফলে ওপেনিংয়ে খেলা কোহলির কাছে নতুন কোনও ব্যাপার নয়।

ভারতের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর আশাবাদী ৭১তম শতরানটি পাওয়ার পর বিরাটের ব্যাট থেকে আরও সেঞ্চুরি আসবে। এমনকী বিরাট কোহলির ওপেনার হিসেবে সাফল্য ভারতের সুবিধা করে দিল বলেও মনে করেন সানি। তাঁর কথায়, বিরাট ওপেনার হিসেবে একজন বিকল্প হতেই পারেন। কয়েক বছর আগে ইংল্যান্ডেও তিনি ওপেন করেছেন। রোহিত শর্মার সঙ্গে তিনি ওপেনার হিসেবে খেলেছেন। ফলে টি ২০ বিশ্বকাপের দল গঠনের সময় বিরাটকে রাহুল, রোহিতের সঙ্গে তৃতীয় ওপেনার হিসেবেও ভাবা যেতেই পারে। ফলে নির্বাচকরা দলে অতিরিক্ত ব্যাটার হিসেবে কাউকে রাখতে পারেন বা তাঁরা যাঁকে ভালো বুঝবেন তাঁকে রাখা যেতেই পারে। আফগানিস্তানের বিরুদ্ধে শতরানের মাধ্যমে বিরাট কোচ, অধিনায়ক ও নির্বাচকদের জন্য দারুণ এক বিকল্পের দরজা খুলে দিয়েছেন বলে সর্বভারতীয় সংবাদমাধ্যমে মন্তব্য করেছেন গাভাসকর।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!