তোরমায় সাজছে মা দুর্গার মণ্ডপ

0 0
Read Time:4 Minute, 31 Second

নিউজ ডেস্ক::উত্তর কলকাতার পুজো গুলোর মধ্যে অন্যতম তেলেঙ্গাবাগান সর্বজনীন। বিগত কয়েক দশক ধরে যারা দুর্গা পুজোয় থিমের দিশারী, স্বর্গ মর্ত্য পাতাল, মা দুর্গার ভগ্ন মন্দির বা বেনারসের কাঠপুতুল বিভিন্ন সময়ে বিভিন্ন শিল্পী তেলেঙ্গাবাগানে অসাধারণ সমস্ত কাজের নিদর্শন দিয়েছেন। প্রদীপ রুদ্রপাল, গোপাল পোদ্দার থেকে অভিজিৎ ঘটক প্রত্যেকেই তাদের কাজের মাধ্যমে তেলেঙ্গাবাগান কে প্রথম সারিতে নিয়ে এসেছেন।

এই বছরে তেলেঙ্গাবাগানের পুজোর দায়িত্বে শিল্পী মানস রায়। উত্তরের কুমোরটুলি সংলগ্ন গোঁসাই পাড়াতে যার বেড়ে ওঠা। পড়াশোনা শেষে চিত্রগ্রাহক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার, সঙ্গে সঙ্গে কলকাতার দুর্গাপূজোর থিম শিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

দক্ষিণের চক্রবেরিয়া সর্বজনীন থেকে উত্তরের মাস্টারদা স্মৃতি সংঘ সমস্ত জায়গাতেই বারেবারে শ্রেষ্ঠত্বের প্রশংসা পেয়েছেন। কলকাতা থিম শিল্পীদের মধ্যে আজকে তিনি একজন জনপ্রিয় শিল্পী। তার হাতেই এবার তেলেঙ্গাবাগান এর দায়িত্ব, স্বাভাবিকভাবেই আশা করা যায় তেলেঙ্গাবাগান এবছর তার হাত ধরে আবার একটা শ্রেষ্ঠত্বের শিরোপা পেতে চলেছে। মানুষ অপেক্ষায় থাকলাম আবার একটা তার অসাধারণ কাজ দেখবার আশায়। আর মাত্র কিছুদিনের অপেক্ষা।

তেলেঙ্গাবাগানে যে থিম তৈরি হচ্ছে তার নাম তোরমা। এটি
তিব্বতীয় বৌদ্ধধর্মে তান্ত্রিক আচার-অনুষ্ঠানে বা নৈবেদ্য হিসাবে ব্যবহৃত হয়। বেশিরভাগ ময়দা এবং মাখন দিয়ে তৈরি হয়। এগুলি বিভিন্ন রঙে রঙ্গিন হতে পারে, প্রায়শই তোরমার প্রধান অংশের জন্য সাদা বা লাল রঙ ব্যবহার করা হয়। এগুলি তাদের উদ্দেশ্যের উপর ভিত্তি করে নির্দিষ্ট আকারে তৈরি করা হয়, সাধারণত শঙ্কু আকারে। একটি খুব বড়, কেন্দ্রীয় মন্দির তোরমার উত্সবগুলির জন্য নির্মিত হতে পারে, যদিও সাধারণত সেগুলি ছোট এবং সরাসরি একটি মন্দিরের উপর, একটি প্লেটে, চামড়ার উপর স্থাপন করা হয় বা একটি স্কুলের মতো একটি বিশেষ ভিত্তির উপর রাখা হয়।

এর বিভিন্ন ব্যবহার রয়েছে। কিছু অনুষ্ঠানের জন্য বা দেবতাদের প্রতিনিধিত্ব করার জন্য মন্দিরগুলিতে তৈরি এবং স্থাপন করা হয়। অন্যগুলি খাবার ব্যবহৃত হয় এবং অনুশীলনের সময় অনুশীলনকারীদের দ্বারা সেবন করা হয়। অন্যগুলি আত্মাকে তুষ্ট করতে, যোগ্যতা সঞ্চয় করতে বা বাধা দূর করতে তৈরি করা হয়। এগুলি বেশিরভাগই বার্লি ময়দা এবং মাখন দিয়ে তৈরি, তবে ঐতিহ্যগতভাবে অন্যান্য উপাদান যেমন ডিম, দুধ, চিনি, মধু এবং এমনকি মাংসও তোরমার উদ্দেশ্যের উপর নির্ভর করে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

কিছু তোরমা মন্দিরে রাখা হয় এবং একটি নির্দিষ্ট তান্ত্রিক দেবতার প্রতিনিধিত্ব করে। এলি তারা শান্তিপূর্ণ দেবতাদের জন্য সাদা আঁকা একটি খুব সাধারণ শঙ্কু থেকে শুরু করে বজ্রযোগিনী এবং চক্রসম্ভারের মতো অর্ধ-ক্রোধপূর্ণ দেবতাদের আকারে থাকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!