স্বাধীনতার ৭৫ বছর পরেও পানীয় জল পৌঁছায়নি

0 0
Read Time:4 Minute, 6 Second

নিউজ ডেস্ক: স্বাধীনতার জন্য আমরা গর্ব করি।কিসের গর্ব! যে দেশে স্বাধীনতার ৭৫ বছর পরেও মানুষকে বহুদূরে গিয়ে নদী থেকে পানীয় জল আনতে হয়,সেই দেশের স্বাধীনতার জন্য গর্ব করা লজ্জার।

ঝাড়গ্রামের ভেলাইডিহা গ্রাম পঞ্চায়েত।কি বাম আমল কি তৃণমূল আমল ! পানীয় জলবিহীন গ্রাম।ভোট আসে ভোট যায়,প্রতিশ্রুতি হওয়ায় ওরে।কিন্তু কাজ হয় না।তৃণমূল পরিচালিত ভেলাইডিহা গ্রাম পঞ্চায়েত। সেখানে পানীয় জলের অভাবে সমস্যায় ভুগছেন এলাকার বাসিন্দারা। কবে সুরাহা হবে তাও জানেন না।


ওই গ্রামপঞ্চায়েতের অন্তর্গত কেচন্দা, বড়শোল, জামবনি সহ বিভিন্ন গ্রামের গ্রামবাসীদের স্থানীয় নদী থেকে জল এনে ব্যবহার করতে হয়। স্বাধীন ৭৫ তম বর্ষ পেরিয়ে গেলেও এই এলাকার মানুষ এখনও পানীয় জল থেকে বঞ্চিত।
এই নিয়ে প্রশাসন নীরব।সরকারের ‘ভাঁড়ে মা ভবানী’।ফলে গ্রামে জল পৌঁছনোর টাকা নেই।কিন্তু খেলা-মেলায় বিস্তর খরচ করার টাকা আছে।ফলে সঙ্গত কারণেই ক্ষুব্ধ ওই অঞ্চলের অসহায় মানুষ।

কেচন্দা গ্রামের বাসিন্দা হরি সিং পাল বলেন, ‘কল আছে, কিন্তু সেই কল থেকে জল পড়ে না। দেড় বছর আগে কলগুলি বসানো হয়েছিল। কিন্তু আজও সেই কল থেকে জল পড়েনি। যার ফলে পানীয় জলের সমস্যা রয়েছে। দু তিন কিলোমিটার দূর থেকে নদী নালা থেকে জল এনে এখনও আমাদের জলের সমস্যা মেটাতে হয়।’ আর এক এলাকাবাসী সাফ-সাফ বলেই দিলেন কোনও কাজ হয়নি। তাই এবারের আসন্ন পঞ্চায়েত নির্বাচনে ভোট দেবেন কি দেবন না সেই নিয়ে তারা ভেবে দেখবেন।যখনই ভোট দেওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন গ্রামবাসীরা তখনই পঞ্চায়েতের পক্ষ থেকে নতুন করে উদ্যোগ নেওয়া শুরু হয়েছে বলে জানা যাচ্ছে।


বিরোধী দলের পক্ষ থেকে বলা হচ্ছে,নেতাদের পকেটে জলের টাকা চলে যাচ্ছে। এলাকার বিজেপি নেতার স্পষ্ট বক্তব্য, কল আছে জল নেই। ওই এলাকায় জল প্রকল্পের কাজ বন্ধ রয়েছে। উন্নয়নের টাকা তৃণমূল নেতাদের পকেটে ঢুকেছে। যার খড় এর বাড়ি ছিল তার অট্টালিকা হয়েছে। যার সাইকেল ছিল না সে এখন চার চাকায় ঘুরছে। কাজটা হবে কী করে।’


সারা বাংলায় পঞ্চায়ের নেতাদের বিরুদ্ধে এখন এটাই প্রধান অভিযোগ।পঞ্চায়েত প্রধান বা উপপ্রধান এর জীবনযাত্রা গেছ সম্পূর্ণ পাল্টে।তবে বিনপুর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি রাহালা হাঁসদা বলেন, ‘সমস্যার সমাধান হবে।পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু কবে এই জলের সমস্যা মিটবে কেউ জানে না।’
এদিকে গ্রামবাসীরা বলছেন,এই সমস্যা প্রথম থেকেই আছে।বাম আমলেও জল ছিল না।কিন্তু তখন পঞ্চায়েতের নেতারা আমাদের মতোই অভাব দুঃখে জীবন কাটাত।কিন্তু এখন তো নেতারা ফুলে ঢোল হয়ে গেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!