অকাল বসন্তের ছোঁয়া ব্রিটেনবাসীর

0 0
Read Time:3 Minute, 18 Second

নিউজ ডেস্ক, ব্রিটেন:: শীতের আমেজে বসন্তের ছোঁয়া। ঝরা পাতায় মোরা বাগান আজ সবুজে ঘেরা।
নভেম্বরে গোটা লন্ডন জুড়ে বসন্তের ছোঁয়া। ৩০ বছরের রেকর্ড ভেঙে চলতি বছরে ব্রিটেনের বাগান গুলি সবুজে মোড়া। আবহাওয়ার নিয়মে মূলত অক্টোবর নভেম্বর মাস থেকে শীতের প্রবেশ ঘটে সে দেশে। সবুজের বাগান ঝরা পাতায় রং বদলে হয় কালচে বাদামী। অক্টোবরের শেষ দিক থেকে পারদ পতনের সাথে সাথে এই চেনা ছবিটাই এতদিন দেখে এসেছে ব্রিটেনবাসী।

কিন্তু, তাপমাত্রার পরিবর্তনে গত ৩০ বছরের সব নিয়ম বদলে গিয়ে, চলতি বছরে লন্ডনের তাপমাত্রা পৌঁছেছে ১০ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস, সকালের দিকে তাপমাত্রা থাকছে ৬ থেকে ৭° সেলসিয়াস। স্বাভাবিকের থেকে গড়ে আড়াই ডিগ্রি বেশি গরম পড়ছে ব্রিটেনে।জুলাই, আগস্টে ব্যাপক গরম পড়ার পাশাপাশি সে দেশে দাবদাহ ও খরা চলেছিল। আবহাওয়াবিদরা মনে করছেন বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিং এর কারণে এই অকাল বসন্তের দেখা মিলছে ইংল্যান্ডে। সাধারণত অক্টোবর মাসের পর থেকে সেদেশের বাগান গুলিতে ঝোপঝাড়, জংলি ফুল, গোলাপ, লালচে গোলাপি ফুলের দেখা মিলতো না। নভেম্বরে শুরুতে সবুজের রং ফিকে হয়ে গাছের পাতা সব ঝরে গিয়ে কালো গাছে পরিণত হতো বাগান গুলি। চলতি বছরে ব্যাপক আবহাওয়ার পরিবর্তন হয়েছে সেদেশে।
উদ্ভিদ বিশেষজ্ঞদের মতে, আবহাওয়ার এই পরিবর্তনের প্রভাবই পড়েছে গাছেদের জীবন চক্রে। চলতি বছরের মাঝামাঝি সময় প্রচন্ড গরমে শুকিয়ে গেছিল প্রচুর গাছ । বর্তমানে মনোরম আবহাওয়া ও জল পেয়ে সবুজ পরিস্ফুটিত হয়েছে। ব্রিটেনের রয়াল হর্টিকালচার সোসাইটির অন্তর্গত দশটি বাগানে সবুজের নিঃশ্বাস পেতে দর্শনার্থীদের চাহিদা বেড়েছে। মনোরম এই সৌন্দর্যের ছোঁয়া পেতে বাগানগুলির গেট খোলা রাখতে বাধ্য হয়েছেন কর্তারা। অকাল বসন্তের এই ছোঁয়া গায়ে মাখতে, হালকা শীতে বাহাড়ি ফুলের গন্ধ পেতে ভিড় জমাচ্ছে ব্রিটেনবাসী। যা অর্থনৈতিক দিক থেকেও লাভজনক বলে মনে করা হচ্ছে। তবে আবহাওয়াবিদদের মতে, এই অকাল বসন্তের মাসুল গুনতে হবে পরবর্তী মৌসুমে। আবহাওয়া এই পরিবর্তন প্রাণীজগৎ ও উদ্ভিদজগতের সংযোগ স্থাপনে আঘাত আনতে পারে বলেই মনে করা হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!