ভারত ৪-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতবে বলে মন্তব্য সৌরভের

0 0
Read Time:4 Minute, 19 Second

নিউজ ডেস্ক::নাগপুর ও দিল্লি টেস্টে বিশ্বের ১ নম্বর টেস্ট দলকে উড়িয়ে দিয়েছে ভারত। বুধবার থেকে তৃতীয় টেস্ট শুরু হবে ইন্দোরে। চলতি সিরিজের চতুর্থ তথা শেষ টেস্টটি হবে আমেদাবাদে। ভারতের সামনে টেস্টে ১ নম্বর দল হওয়ার হাতছানি যেমন রয়েছে, তেমনই অন্য কারও উপর নির্ভর না করে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা পাকা করতে চলেছে ভারত।

নাগপুর টেস্টে ভারত জিতেছিল ইনিংস ও ১৩২ রানে। দিল্লি টেস্টে ভারতের জয় এসেছে ৬ উইকেটে। ইন্দোর টেস্টে খেলতে পারবেন না প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নারের মতো তারকারা। সবমিলিয়ে ভারতের টেস্ট সিরিজ জেতা নিয়ে কারও সংশয় নেই। চর্চা চলছে ব্যবধান নিয়ে। সৌরভ গঙ্গোপাধ্যায় মনে করছেন ভারত ৪-০ ব্যবধানেই টেস্ট সিরিজ জিতবে। একই ধারণা রবি শাস্ত্রীর। সেটা হলে রোহিত শর্মার দলের জন্য যে ইতিবাচক দিকও থাকবে সেটাও তুলে ধরেছেন প্রাক্তন ভারতীয় কোচ।

২০১৪-১৫ মরশুমে শেষবার অস্ট্রেলিয়া বর্ডার-গাভাসকর ট্রফিতে ভারতকে হারিয়েছিল। সেবার নিজেদের দেশে অজিরা চার টেস্টের সিরিজ জিতেছিল ২-০ ব্যবধানে। এরপর থেকে টানা তিনবার অস্ট্রেলিয়াকে টেস্ট সিরিজে পরাস্ত করেছে ভারত। তার মধ্যে দুবারই অস্ট্রেলিয়ায় গিয়ে। দেশের মাটিতে ভারত শেষবার অস্ট্রেলিয়াকে সিরিজে হোয়াইটওয়াশ করেছিল ২০১৩ সালে। সেবার চেন্নাই টেস্টে মহেন্দ্র সিং ধোনির দল জেতে ৮ উইকেটে, হায়দরাবাদ টেস্টে জয় এসেছিল ইনিংস ও ১৩৫ রানে। মোহালি ও দিল্লি- দুটি টেস্টেই জয় এসেছিল ৬ উইকেটে।

সৌরভ গঙ্গোপাধ্যায় সাফ জানিয়ে দিয়েছেন, ভারত ৪-০ ব্যবধানেই টেস্ট সিরিজ জিতবে। কেন না, অস্ট্রেলিয়ার পক্ষে ভারতকে হারানো বেশ কঠিন। যে কন্ডিশনে সিরিজটি খেলা হচ্ছে তাতে ভারতের এই দল অস্ট্রেলিয়ার চেয়ে যথেষ্ট ভালো। সৌরভ যে ৪-০ ব্যবধানে সিরিজ জয়ের ভবিষ্যদ্বাণী করেছেন তা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতকে মানসিকভাবে এগিয়ে রাখবে বলে মন্তব্য করেছেন রবি শাস্ত্রী।

রবি শাস্ত্রী আইসিসিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ৪-০ ব্যবধানে সিরিজ জিতলে প্রতিপক্ষকে শক্তিশালী বার্তা দেওয়া যাবে। ইংল্যান্ডে কন্ডিশন ভারতের মতো থাকবে না। চোটের কারণে অস্ট্রেলিয়া যে জোরে বোলারদের খেলাতে পারছে না, তাঁরাও ফাইনালে খেলবেন। কিন্তু অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করলে মনস্তাত্ত্বিক দিক দিয়েও ভারত অনেকটা এগিয়ে থাকবে। ভারতীয় দলের ক্রিকেটাররা বিশ্বাস করবেন, কন্ডিশন আলাদা হলেও মাঠে নেমে তাঁরা অস্ট্রেলিয়াকে হারাতে সক্ষম। দুটি টেস্টে হেরে অস্ট্রেলিয়া চাপে পড়ে গিয়েছে বলেও মনে করেন শাস্ত্রী। তাঁর ধারণা, নিজেদের ডিফেন্সে আস্থা না রাখা এবং পরিকল্পনার যথাযথ প্রয়োগের খামতি থাকাতেই সিরিজে পিছিয়ে পড়েছে অজিরা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!