অ্যাডিনোর ও ইনফ্লুয়েঞ্জার কবলে শিশু ও বয়স্করা

0 0
Read Time:2 Minute, 3 Second

নিউজ ডেস্ক : গত দু মাস ধরে বাংলায় জ্বর ,কাশি ও শ্বাসযন্ত্রের সংক্রমণ এর জন্য দায়ী অ্যাডিনো ভাইরাস ইনফ্লুয়েঞ্জা ও এর সাথে ৬ রকমের ভাইরাস। এমনি তথ্য উঠে এসেছে স্বাস্থ্য দফতর এর অভ্যন্তরীন রিপোর্টে । চিকিৎসকদের পক্ষ থেকে জানা যাচ্ছে রাজ্যনাইসেড সহ চারটি মেডিক্যাল কলেজে এবং বেসরকারি আটটি জায়গায় ভাইরাল প্যানেলে পরীক্ষা করা হয়।বেসরকারি পরীক্ষা করতে গেলে খরচ পড়বে ৮ -২০ হাজার টাকা ।

একজন সাস্থ্য কর্তা বলেন যে , এই ভাইরাসের প্রকোপ কতটা বেশি সেটা জানা জরুরী ঠিকই , তবে তা খরচসাপেক্ষ । তাই শিশু বা বয়স্কদের মধ্যে যাদের অবস্থা সঙ্কটজনক,তাদের ই পরীক্ষা করানো হচ্ছে । জানুয়ারিতে রাজ্যে অ্যাডিনোয় ২১৫ এবং ফেব্রুয়ারিতে ৩১১জন আক্রান্ত হন । ইনফ্লুয়েঞ্জাভাইরাস এর দুই প্রজাতি এইচ ১, এন এ যথাক্রমে ৫ ও ৭১ এবং এইচ্ ৩ এম ২এ ১২ ও ৫৮ জন আক্রান্ত হয়েছেন ওই দুই মাসে ।

চিকিৎসকরা জানাচ্ছেন শিশুদের আক্রান্ত হওয়ার পিছনেই অ্যাডিনো ভাইরাস। তবে এই ভাইরাসের জন্য শিশু ও বয়স্ক সকলেই আক্রান্ত হচ্ছে । শিশুরোগ বিশেষজ্ঞ পল্লব চট্টোপাধ্যায় বলেন ” অ্যাডিনো ও ইনফ্লুয়েঞ্জা এই ভাইরাসের নির্দিষ্ট ওষুধ আছে।সকলকে এই পরীক্ষা করে চিহ্নিত না হওয়ায় উপসর্গ ভিত্তিক চিকিৎসা হচ্ছে ।ঠিক ভাবে ভাইরাস চিহ্নিত হলে ফল আরো ভালো হবে।”

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!