পঞ্চায়েত ভোট করায় কোনও বাধা নেই, জানাল হাইকোর্ট

0 0
Read Time:4 Minute, 4 Second

নিউজ ডেস্ক : পঞ্চায়েত ভোটে আপাতত কোনও বাধা নেই। শুভেন্দু অধিকারীর করা মামলার প্রেক্ষিতে নির্দেশ কলকাতা হাইকোর্টের। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন েবঞ্চ এই নির্দেশ জানিয়েছে। তবে মামলাকারী চাইলে আবেদন করতে পারেন বলে জানিয়েছে আদালত। এক্ষেত্রে শুভেন্দু অধিকারী কোন পথে হাঁটবেন সেটাই দেখার।

পঞ্চায়েত ভোট নিয়ে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর করা মামমলায় এক প্রকার ধাক্কা খেল বিজেপি। পঞ্চায়েত ভোট না করানোর আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু অধিকারী। সেই মামলায় মঙ্গলবার কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে পঞ্চায়েত ভোটে আপাতত কোনও বাধা নেই। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। তবে মামলাকারী চাইলে নতুন করে আবেদন করতে পারেন। নির্বাচন কমিশন আইন মেনে যাবতীয় সিদ্ধান্ত নিতে পারে বলে জানিয়েছে প্রধানবিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ।

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী পঞ্চায়েত ভোটে ওবিসি সংরক্ষণের আপত্তি জানিয়ে হাইকোর্টে মামলা করেছিলেন। তাতে দাবি করা হয়েছিল রাজ্য নির্বাচন কমিশন যেভাবে ওবিসি সংরক্ষণ করেছে সেটা একেবারেই ভ্রান্ত বিষয়। ডোর টু ডোর ক্যাম্পেন করে ওবিসি সংরক্ষণ করা যায় না। তবে এই মামলায় রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছিল যে নির্বাচনী বিধি মেনেই সংরক্ষণ করা হয়েছে। এতেই প্রবল আপত্তি জানিয়েছিলেন শুভেন্দু অধিকারী।

শুভেন্দু অধিকারীর করা মামলায় কলকাতা হাইকোর্ট জানিয়েছে, যে পদ্ধতিতে এগিয়েছে রাজ্য নির্বাচন কমিশন তাতে পঞ্চায়েত নির্বাচনের আগের পদ্ধতিগুলি রয়েছে। কাজেই আর পঞ্চায়েত নির্বাচনে বাধা দিতে রায় না আদালত। অর্থাৎ পঞ্চায়েত ভোট জটমুক্ত বলেই জানিয়েছে কলকাতা হাইকোর্ট। এবার রাজ্য নির্বাচন কমিশন পঞ্চায়েত ভোট িনয়ে সিদ্ধান্ত নেবেন। আদালতের ছাড়পত্র পাওয়ার পরেই আর পঞ্চায়েত নির্বাচনে কোনও বাধা থাকছে না। এবার কেবল দিন ঘোষণার অপেক্ষা। কবে পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করা হবে তার অপেক্ষায় রয়েছে।

পঞ্চায়েত ভোট নিয়ে হাইকোর্টের এই রায়ের পর কোন পথে বিজেপি হাঁটবে সেদিকে তািকয়ে রয়েছে রাজনৈতিক মহল। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে বিজেপি ফের আবেদনের পথে হাঁটবে। এদিকে নন্দীগ্রামে আগেই পঞ্চায়েত ভোটের প্রার্থী ঘোষণা করে ফেলেছে বিজেপি। হরিরামপুর পঞ্চায়েতে ১৫টি আসনের মধ্যে ১৪টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করে ফেলেছে বিজেপি। নন্দীগ্রাম কিন্তু রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিধানসভা কেন্দ্র।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!