Lunar Eclipse : বছরের প্রথম চন্দ্রগ্রহণ ,জেনে নিন, ভারতে দেখা যাবে কি?

0 0
Read Time:2 Minute, 18 Second

মুসকান খাতুনঃ নির্দিষ্ট সময় মেনে সূর্যগ্রহণ- চন্দ্রগ্রহণের দেশে সাক্ষী আর অসংখ্য মানুষ। সূর্যগ্রহণ- চন্দ্রগ্রহণ এসব বিষয় নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। সমস্ত মহাজাগতিক ঘটনা পৃথিবীর সব দেশ থেকে একই সঙ্গে দেখা যায় না। ২০২৩ সালে প্রথম চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। তথ্য অনুসারে, ৫ই মে, ২০২৩ এ ইউরোপ ও এশিয়ার কিছু কিছু অঞ্চলে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে অনেক জ্ঞান মনে প্রশ্ন এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে কি? আর দেখা গেল এর সময় কি হবে?

চন্দন সাধারনত তিন ধরনের হয় পূর্ণ চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ। এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ। চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং পৃথিবীর অবস্থান হয় সূর্য ও চাঁদের মাঝে। এই সময় পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে তখন হালকা ভাবে ঢাকা পড়ে যায় চাঁদ, কমে যায় তার ঔজ্বলতা তখন তাকে বলে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ বা পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ।

আগামী ৫ই মে ২০২৩ শুক্রবার, ভারতীয় সময় অনুসারে, রাত ৮ঃ৪৫ মিনিটে গ্ৰহণ লাগবে এবং গ্ৰহন ছাড়বে ৬ই মে মধ্যরাত্রি ১.০১ মিনিটে। এরিন চন্দ্রগ্রহণ ৪ ঘন্টা ১৬ মিনিট ধরে চলবে পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ। কিন্তু দুঃখের বিষয় বিশেষজ্ঞরা বলছেন, প্রথম চন্দ্রগ্রহণ ভারতের কোন জায়গা থেকেই দেখা যাবে না।তবে আটলান্টিক, থাইল্যান্ড সলেমান, চীন,ফিলিপিন্স, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, আন্টার্কটিকা থেকে গ্ৰহন দেখা যাবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!