আজ থেকে শুরু ২০০০ টাকার নোট বদল

0 0
Read Time:3 Minute, 54 Second

নিউজ ডেস্ক::আজ থেকেই শুরু হচ্ছে ২০০০ টাকার বদলের প্রক্রিয়া। রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণা মত মঙ্গলবার থেকে ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট বাতিল করতে হবে। তার পরিবর্তে ২০০০ টাকার খুচরো অর্থাৎ হয় ৫০০ টাকা না হয় ২০০ বা ১০০ টাকা মিলিয়ে ২০০০ টাকা মূল্য ফেরত পাবেন গ্রাহকরা।

২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছে বলে ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। সেকারণে যাঁদের কাছে ২০০০ টাকার নোট রয়েছে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে গিয়ে তাঁরা যেন সেই টাকা বদলে নেন সেই নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকা মত আজ অর্থাৎ ২৩ মে থেকেই শুরু হচ্ছে সেই প্রক্রিয়া।

এই নিয়ে বিরোধীরা সরব হয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের এই ঘোষণা নিয়ে। তাঁরা অভিযোগ করেছিলেন মোদী সরকার আবার সাধারণ মানুষকে ব্যাঙ্কের লাইনে দাঁড় করাতে চাইছেন বলে জানিয়েছিলেন। তুমুল বিরোধিতা শুরু করেছিলেন বিরোধীরা। ২০১৬ সালে যেভাবে রাতারাতি ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের কারণে চরম সংকটে পড়েছিলেন গোটা দেশের মানুষ। হয়রান হয়ে গিয়ে গিয়েছিলেন সকলে।

যদিও এবার সেই পরিস্থিতি তৈরি হবে না বলেই মনে করা হচ্ছে। কারণ ২০০০ টাকার নোট বাতিল হয়নি। তুলে নেওয়া হচ্ছে। অর্থাৎ এখনও দোকানে গিয়ে ২০০০ টাকার নোট কোনও ক্রেতা দিলে সেটা দোকানীরা ফেরাতে পরবেন না বলেই ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। গতকাল সাংবাদিক বৈঠক করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। সেখানে তিনি বার্তা দিয়েছেন যে কোনও ভাবেই ২০০০ টাকার নোট ৩০ সেপ্টেম্বরের আগে পর্যন্ত নিতে অস্বীকার করতে পারবেন না দোকানিরা।

এখন প্রশ্ন উঠছে কী ভাবে ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট বদলাবেন। প্রক্রিয়া খুব সহজই। নিজের নিকটতম ব্যাঙ্কে গিয়ে ২০০০ টাকার নোট জমা দিয়ে বদলে নিতে পারেন আবার নিজের যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাঙ্কেও জমার ফর্ম ফিলআপ করে ২০০০ টাকার নোট জমা দিয়ে দিতে পারেন।
তবে যেখানেই ২০০০ টাকার নোট জমা দিতে যান না কেন ব্যাঙ্ক একটি রিকুইজেশন স্লিপ দেবে। সেটা ফিল আপ করে ব্যাঙ্কে জমা দিতে হবে। কত টাকা বদল করতে চান তাতে কতগুলি ২০০০ টাকার নোট রয়েছে এবং বিনিময়ের স্থান ও তারিখ জমা দিতে হবে।

এসবিআইয়ের ক্ষেত্রে অবশ্য এমন কোনও ফর্ম পূরণ করতে হবে না। তবে ১০ থেকে ২০টির বেশি ২০০০ টাকার নোট সেখানে বদল করা যাবে না। কাজেই খুব বেশি ঝক্কি ২০০০ টাকার নোট বদল করতে পোহাতে হবে না বলেই মনে করা হচ্ছে। কারণ সময়ও অনেকটা বেশিই দেওয়া হয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!