Rath Yatra 2023 : পুরীর জগন্নাথ মন্দিরের পৌরাণিক কাহিনী

0 0
Read Time:2 Minute, 42 Second

ইশা ভক্ত : রথ যাত্রা হলো ভগবান জগন্নাথ , বলরাম ও সুভদ্রা দেবীর শোভাযাত্রা । এই শোভাযাত্রা দেখতে অগণিত ভক্তরা পুরীর জগন্নাথ মন্দিরে উপস্থিত হন । তবে এই রথ যাত্রার পেছনে একটি পৌরাণিক কাহিনী বর্ণিত আছে ।

কথিত আছে , যখন দ্বারিকা তে ভগবান শ্রী কৃষ্ণের দেহ দাহ করা হচ্ছিল , তখন তার দাদা বলরাম শ্রীকৃষ্ণের আংশিক দাহ করা দেহ সাথে নিয়ে নিজেকে সমুদ্রে ডুবিয়ে দেওয়ার জন্য ছুটে যান ও তাদের বন সুভদ্রাও তাকে অনুসরণ করেন ।

অপর দিকে , একই সময় , পুরীর রাজা ইন্দ্রদ্যুম্ন স্বপ্ন দেখেন যে ভগবানের দেহ পুরীর সমুদ্র তীরে , ভেসে উঠবে এবং তার উচিত শহরে এই তিন ভগবানের বিশাল মূর্তি তৈরি করে, সেগুলিকে পবিত্র করা । স্বপ্ন অনুযায়ী রাজা পুরীর তীরে ভগবান শ্রী কৃষ্ণের অস্থি খুঁজে পান । এবং তিনি সিদ্ধান্ত নেন , শহরে তিনটি বিশাল মূর্তি তৈরি করে , মূর্তির ফাপায় সেই অস্থিগুলি রাখবেন ।

মূর্তিগুলি কে খোদাই করবে , সেই নিয়ে তোড়জোড় শুরু হলে , মনে করা হয় , ভগবান বিশ্বকর্মা এক বৃদ্ধ ছুতোর রূপে সেখানে আসেন এবং মূর্তি গুলি তৈরি করার দায়িত্ব নেন । তবে তার শর্ত ছিলো যে মূর্তিগুলি তৈরির সময় , কেউ তাকে বিরক্ত করবেন না , নাহলে তিনি , কাজটি অসম্পূর্ণ রেখেই অদৃশ্য হয়ে যাবেন । রাজাও সেই শর্তে রাজি হন।

তবে কাজ শুরু হওয়ার পর কয়েক মাস কেটে গেলেও বিশ্বকর্মা মূর্তির কোনো খোঁজ না দেওয়ায় রাজ শর্তভঙ্গ করে ,মন্দিরের ঘরের দরজা খুলে দেন ও বিশ্বকর্মা কথা অনুযায়ী তার কাজ অসম্পূর্ণ রেখেই অদৃশ্য হয়ে যান । কথিত আছে , রাজা ইন্দ্রদ্যুম্ন সেই অসম্পূর্ণ মূর্তিগুলি কেই পবিত্র করেন এবং তার মধ্যে ভগবানের অস্থি গুলিকে মূর্তির মধ্যে রেখে , মন্দিরে স্থাপন করেন ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!