ভোটের আগেই জয় !

0 0
Read Time:4 Minute, 13 Second

নিউজ ডেস্ক : পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের চিত্র পরিষ্কার হয়ে গিয়েছিল। সেইমতো বাংলার পঞ্চায়েত নির্বাচনে কোন জেলায় কত আসনে জয় তা সামনে আনলেও দক্ষিণ ২৪ পরগনা জেলার পরিসংখ্যান সামনে আনেনি কমিশন।

শুক্রবার দক্ষিণ ২৪ পরগনা জেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় কত আসনে কোন স্তরে জয়ী হয়েছেন প্রার্থীরা তা অন্তর্ভুক্ত করে পরিসংখ্যান প্রকাশ করা হল। গতবার ৩০ শতাংশের বেশি গ্রাম পঞ্চায়েত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছিল। এবার তা কমে ১০ শতাংশে নেমেছিল দক্ষিণ ২৪ পরগনাকে বাদ দিয়ে। দক্ষিণ ২৪ পরগনা জেলার বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় যোগ করে তা বেড়ে ১২.৬ শতাংশ দাঁড়িয়েছে।

রাজ্যে মোট গ্রাম পঞ্চায়েত আসন ৬৩ হাজার ২২৯টি। তার মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছে ৮ হাজার ২টি আসনে। শুধু গ্রাম পঞ্চায়েত আসনেই নয়, বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছে পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদেও। নির্বাচন কমিশনের নয়া তথ্যে দেখা যাচ্ছে, গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতিতে ও জেলা পরিষদে বিনা লড়াইয়ে জয়ের নিরিখে সবার উপরে দক্ষিণ ২৪ পরগনা।

এর আগে সবার উপরে ছিল বীরভূম। অনুব্রত মণ্ডলের অনুপস্থিতিতেও এই জেলা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের নিরিখে অন্যান্য সব জেলাকে টেক্কা দিয়ে সবার উপরে ছিল। কিন্তু দক্ষিণ ২৪ পরগনার পরিসংখ্যান সবাইকে টপকে দেল। বীরভূম নেমে গেল দ্বিতীয় স্থানে।

রাজ্য নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী গ্রাম পঞ্চায়েতে দক্ষিণ ২৪ পরগনা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছে ১৭৬৭টি আসনে। পঞ্চায়েত সমিতিতে জয় এসেছে ২৩৩টি এবং জেলা পরিষদেও সবথেকে বেশি ৮টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছে দক্ষিণ ২৪ পরগনা।

এরপর গ্রাম পঞ্চায়েতে বীরভূমে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সবথেকে বেশি জয় এসেছে ৮৯৩টি আসনে। তৃতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনা ৮৬৭টি আসনে। পূর্ব বর্ধমানে জয় এসেছে ৮৫৮ আসনে। হাওড়ায় ৭১৭ আসনে, বাঁকুড়ায় ৬৬৪ এবং পশ্চিম মেদিনীপুরের ৬২২ আসনে। কমিশনের তথ্য অনুযায়ী গ্রাম পঞ্চায়েতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের ঘটনা ঘটেছে সব জেলাতেই।

পঞ্চায়েত সমিতিতে বীরভূমে জয় এসেছে ১১৮টি পঞ্চায়ত সমিতি আসনে। তারপর রয়েছে বাঁকুড়া ১০৬টি আসন, উত্তর ২৪ পরগনা ১০৪টি আসন, হাওড়া ৯৮টি আসন, পূর্ব বর্ধমান ৯৩টি আসন। শুধু আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুর ও জলপাইগুড়ির কোনো আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় আসেনি কোনো দলের।

দক্ষিণ ২৪ পরগনার পরিসংখ্যান যোগ করে পঞ্চায়েত সমিতিতে মোট বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় ৯৯১টি আসনে। দক্ষিণ ২৪ পরগনায় ২৩৩টি যোগ হয়েছে আগের সঙ্গে। জেলা পরিষদেও দক্ষিণ ২৪ পরগনায় ৮টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এসেছে। অন্যান্য সব জেলায় ছিল ৮টি। অর্থাৎ মোট ১৬টি আসনে জয় বিনা প্রতিদ্বন্দ্বিতায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!