পঞ্চায়েত নির্বাচন ২০২৩ – কেন্দ্রীয় বাহিনী নিয়োগ

0 0
Read Time:3 Minute, 43 Second

নিউজ ডেস্ক::পঞ্চায়েত নির্বাচন শুরু হয়েছে। চারিদিক থেকে দু’চারটে বিক্ষিপ্ত ঘটনার খবর এসেছে। নানা টানা-পোড়েনের পরে অনেক কেন্দ্রীয় বাহিনী এসে উপস্থিত হয়েছে বাংলায়। তাঁদের নিয়োগ করা হয়েছে বিভিন্ন কেন্দ্রে। কমিশন সূত্রের খবর, কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার ক্ষেত্রে প্রথমে গুরুত্ব দেওয়া হবে স্পর্শকাতর বুথগুলিতে৷ তারপরে বাকি বুথগুলির দিকে নজর৷ কেন্দ্রীয় বাহিনী ছাড়াও, ভোটকেন্দ্র এবং এলাকাভিত্তিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অন্য রাজ্য থেকে আসা পুলিশ এবং রাজ্য পুলিশ মোতায়েন থাকবে বলে জানানো হয়েছে বিবৃতিতে৷ সবশেষে যে ছবিটৈ বোঝা যাচ্ছে, তাহলে সব বুথে থাকছে না কেন্দ্রীয় বাহিনী৷


একটা ভোটগ্রহণ কেন্দ্রে ১ টা বা দুটো বুথ প্রেমিস থাকলে হাফ সেকশন (৪ জন) কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে৷ ৩ টে বা ৪ টে বুথ হলে ১ সেকশন মানে ৮ জন কেন্দ্রীয় বাহিনী, ৫ টা বা ৬ টা বুথে হলে দেড় সেকশন মানে ১২ জন কেন্দ্রীয় বাহিনী, ৭ টা বা তার বেশি বুথ হলে দুই সেকশন অর্থাৎ, ১৬ জন বাহিনী থাকবে৷ এছাড়াও, প্রতিটি স্ট্রং রুমে মোতায়েন থাকছে ১ কোম্পানি, অর্থাৎ, ১০০  জন কেন্দ্রীয় বাহিনী৷ কেন্দ্রীয় বাহিনীকে তাঁদের কর্তব্য বুঝিয়ে বলা হয়েছে।

এই মুহূর্তে কমিশনের সবচেয়ে বড় মাথাব্যথা হতে চলেছে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ৷ ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মিলেছে৷ ইতিমধ্যে জেলায় জেলায় তা মোতায়েনও করা হয়েছে৷ কিন্তু, প্রতি ভোটগ্রহণ কেন্দ্রে কতজন করে থাকছে CAPF? কী সিদ্ধান্ত জানাল কমিশন?
প্রসঙ্গত, রাজ্য নির্বাচন কমিশন মোট ৬১ হাজার ৬৩৬টি বুথের মধ্যে ৪ হাজার ৮৩৪টি বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে। শতাংশের হিসেবে যা ৭.৮৪ শতাংশ। কেন্দ্রীয় বাহিনীর বিভিন্ন বিভাগ এবং অন্যান্য রাজ্য থেকে আসা সশস্ত্র পুলিশের জেলাভিত্তিক মোতায়েনের করেছে কমিশন। জেলা ভিত্তিক কেন্দ্রীয় বাহিনী –

  • পশ্চিম বর্ধমান – ৫ কোম্পানি SSB ৫কোম্পানি আসাম পুলিশ মোট ১০ কোম্পানি।
  • পূর্ব বর্ধমান – ২০কোম্পানি SSB, ১কোম্পানি CRPF, ১০কোম্পানি রাজস্থান পুলিশ, ২কোম্পানি অন্ধ্রপ্রদেশ পুলিশ মোট ৩৩কোম্পানি।
  • পশ্চিম মেদিনীপুর – ৯কোম্পানি CRPF, ৬কোম্পানি গুজরাট পুলিশ,৫কোম্পানি কর্ণাটক পুলিশ মোট ২০ কোম্পানি।
    .এভাবেই সমস্ত জেলাতেই কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হয়েছে।
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!