পঞ্চায়েত ভোটে অশান্তি নিয়ে বিএসএফ আইজি-কে রিপোর্ট দিতে নির্দেশ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের

0 0
Read Time:5 Minute, 27 Second

নিউজ ডেস্ক::পঞ্চায়েত ভোটে অশান্তি নিয়ে বিএসএফ আইজি-কে রিপোর্ট দিতে নির্দেশ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের।
পাশাপাশি ভোটের দিনের হিংসা অশান্তির ঘটনার গুলির রাজ্যের কাছে রিপোর্ট তলব করলো প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ।

প্রধান বিচারপতির নির্দেশ:- চিকিৎসার প্রয়োজনে বড় হাসপাতালে নিয়ে যেতে হবে। সাহায্য করতে হবে রাজ্যকে।
পঞ্চায়েত নিয়ে অধীরের মামলা।

প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে শুনানি হয়।

প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চের নির্দেশ: :-
সমস্ত আহতদের অবিলম্বে সবথেকে ভাল চিকিৎসা পরিষেবা দিতে সরকারি হাসপাতালে। নিহতদের শেষকৃত্যে রাজ্যকে সব রকম সহযোগিতা করতে হবে। ময়নাতদন্তের ভিডিয়োগ্রাফি করতে হবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ঘটনাগুলি নিয়ে রিপোর্ট দিতে হবে। রিপোর্ট আসার পরেই ক্ষতিপূরণ নিয়ে সিদ্ধান্ত নেবে আদালত।

অধীর রঞ্জন চৌধুরী-: পঞ্চায়েত ভোটে ব্যাপক সন্ত্রাস হয়েছে। খুন, মারধর, ব্যালট পেপার লুঠ করা হয়েছে। এ রাজ্যে গণতন্ত্রকে উপহাস্য করে তোলা হয়েছে।

অধীর রঞ্জন চৌধুরী-
সরকার, নির্বাচন কমিশন, পুলিশ প্রশাসন চক্রান্ত করে এই নির্বাচনে বাহু শক্তির পরিচয় দিয়েছে। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী আমাদের দেশে পঞ্চায়েতরাজ শুরু করেছিলেন। স্থানীয় স্তরে সরকারি সুবিধা পৌঁছে দেওয়ার জন্য। এখানে গণতান্ত্রিক অধিকার ধ্বংস করে দিয়েছে। রাজনৈতিক সন্ত্রাসের শিকার সমাজের সর্বস্তর। এমন সময়ে একটুও দেরি না করে আদালতের দরজায় ছুটে এসেছি।

অধীর রঞ্জন চৌধুরী-: ধর্মাবতার, নিরপেক্ষ কোনও সংস্থাকে দিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হোক। কেন আদালতের নির্দেশ মানা হল না। যার ফলে প্রায় ৪০ জনের মৃত্যু হল। প্রাক্তন কোনও বিচারপতির নজরদারি তদন্ত করা হোক।

অধীর রঞ্জন চৌধুরী:-

সিবিআইকে দিয়ে খুনের তদন্ত করা হোক। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের ব্যবস্থা করা হোক। মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে জানি না কোথায় থামবে। একশোর বেশি আহতদের সঠিক চিকিৎসা হচ্ছে না হাসপাতালে। আদালতের নির্দেশ সত্ত্বেও ৮০ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়নি। ইচ্ছাকৃত ভাবে আদালতের নির্দেশ অবজ্ঞা করা হয়েছে।

প্রধান বিচারপতি:- আপনার আবেদন মতো আমরা তিনটি বিষয় খুঁজে পেয়েছি। হত্যার তদন্ত করা, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ, কেন্দ্রীয় মোতায়েন করা।

প্রধান বিচারপতি: প্রথমত, আহতদের চিকিৎসার ব্যবস্থা গুরুত্ব দেওয়া হবে।

অধীররঞ্জন চৌধুরী:- ক্ষতিগ্রস্ত গরিব মানুষরা সঠিক চিকিৎসা। হাজার হাজার বুথে লুঠ হয়েছে। মাত্র ৬৯৬ বুথে রি-পোল করা হয়েছে।

রাজ্যকে প্রধান বিচারপতি: অভিযোগ করা হচ্ছে, সরকারি হাসপাতালে সঠিক চিকিৎসা দেওয়া হচ্ছে না। কেন? কত কেস রেজিস্ট্রার হয়েছে সেই তথ্য দিন।

রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি): পিটিশনে অনেক কিছু পরিষ্কার করে বলা নেই। কোথায় চিকিৎসা হচ্ছে না নির্দিষ্ট করে তা মামলায় বলা নেই।

প্রধান বিচারপতি অধীর রঞ্জন চৌধুরী কে প্রশ্ন-:
আপনার পিটিশনে অনেকগুলো জায়গায় অসম্পূর্ণ রয়েছে। ক্ষতিপূরণ ছাড়া বাকি আবেদনগুলি আদালত অবমাননা মামলায় অন্য ডিভিশন বেঞ্চে বিচারাধীন রয়েছে।

বন্দুক উঁচিয়ে এক ব্যক্তি তাড়া করছেন ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে আদালতে জানাল রাজ্য।

রাজ্য নির্বাচন কমিশন জানায়, প্রতি ব্লকে মোট ৩৩৯ ভোটগণনা কেন্দ্র করা হয়েছে। প্রতি ভোটগ্রহণ কেন্দ্রে এক কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী এবং রাজ্য পুলিশের নিরাপত্তা থাকবে।

কোনও রাজনৈতিক দলের কর্মী-সমর্থকরা গণনাকেন্দ্রের সামনে ভিড় করতে পারবে না।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!