ফ্রান্সের অতিথি হিসেবে সফরে প্রধানমন্ত্রী মোদী

0 0
Read Time:3 Minute, 15 Second

নিউজ ডেস্ক::গত মাসেই মার্কিন সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনেক দিক থেকেই নজির গড়েছিল মোদীর সেই আমেরিকা সফর। আর এবার তিনি যাচ্ছেন ফ্রান্সে। সেই সফরও যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে মনে করা হচ্ছে। সে দেশে ব্যাস্টিল ডে-র অনুষ্ঠানে বিশেষ সম্মান দেওয়া হবে নরেন্দ্র মোদীকে। ভারতীয় বায়ুসেনার বিমান সহ তিন বাহিনীর প্রতিনিধিরাও থাকবেন সেখানে।

ব্যাস্টিল ডে-কে ফ্রান্সের ন্যাশনাল ডে-ও বলা হয়ে থাকে। এটি ফ্রান্সের এক বিশেষ দিন। সেই অনুষ্ঠানে কোনও না কোনও বিদেশি অতিথি উপস্থিত থাকেন প্রতিবারই। এবার সেখানেই হাজির থাকবেন নরেন্দের মোদী। এমনকী বিভিন্ন দেশের বিমানও অংশ নেয় সেই অনুষ্ঠানে।

এবছরই ভারত ও ফ্রান্সের কৌশগত সম্পর্কের ২৫ তম বর্ষ। ভারতের সঙ্গে যাঁদের কৌশগত সম্পর্ক রয়েছে, তাদের মধ্যে ফ্রান্সের সঙ্গে সম্পর্ক বেশ পুরনো।

ফ্রান্স সফরে গিয়ে সে দেশের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরঁর সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী মোদী। দুই রাষ্ট্রনেতার মধ্যে একাধিক বৈঠক হবে। তাঁরা যোগ দেবেন নৈশভোজেও। ফ্রান্সের বিখ্যাত লুভর মিউজিয়ামে মোদীকে আপ্যায়ন করবেন ম্য়াকরঁ। একাধিক সংস্থার সিইও-দের সঙ্গেও দেখা করবেন মোদী।
ফরাসি প্রেসিডেন্ট ছাড়াও প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্ন, সেনেট প্রেসিডেন্টের সঙ্গেও আলোচনায় বসার কথা প্রধানমন্ত্রীর। বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যুতে আলোচনা হবে তাঁদের।

বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে দুই দেশ কীভাবে একযোগে কাজ করতে পারে, সে বিষয়েও আলোচনা হবে। অনুমান করা হচ্ছে, তাঁদের আলোচনায় উঠে আসতে পারে প্রযুক্তি, প্রতিরক্ষা, নির্মাণকাজ, পরিবেশ রক্ষা, খেলাধুলা বা সংস্কৃতি সংক্রান্ত বিষয়গুলি।

ফ্রান্স সফরের পর আগামী ১৫ জুলাই আবু ধাবি যাবেন মোদী। সেখানে সংযুক্ত আরব আমিরশাহীর প্রেসিডেন্ট শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন। সে দেশেও মোদী কথা বলবেন শিক্ষা, খাদ্য সুরক্ষা, স্বাস্থ্য, প্রতিরক্ষা, সংস্কৃতির মতো বিষয়ে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!