চন্দ্রযান-৩ এর বড় দায়িত্বে Rocket Women

0 0
Read Time:3 Minute, 33 Second

নিউজ ডেস্ক::ইতিহাসের মুখোমুখি ভারত! ইতিমধ্যে কাউন্টডাউন শুরু। দুপুর ২টো ৩৫ মিনিটে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে চন্দ্রযান-৩। দেশজুড়ে উচ্ছ্বাস। তবে জানেন কি চাঁদের মাটিতে চন্দ্রযান-৩ এর সফল ল্যান্ডিংয়ের দায়িত্বে রয়েছেন এক মহিলা।

ইসরো ( ISRO) বিজ্ঞানী রিতু করিধাল ( Scientist Ritu Karidhal) চন্দ্রযান-৩ এর মিশন ডিরেক্টর। বড় দায়িত্ব বিজ্ঞানী রিতুর কাঁধেই! ফলে এই মুহূর্তে তাঁকে নিয়েই যাবতীয় জল্পনা। তবে এমন দায়িত্ব নতুন নয়, এর আগে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা মঙ্গলায়ন মিশনের ডিপুটি অপারেশন ডায়রেক্টর ছিলেন রিতু করিধাল।

ছোট থেকেই মহাকাশ নিয়ে গবেষনার শখ ছিল রিতু করিধালের। এমনকি মহাকাশ বিজ্ঞান নিয়েও পড়াশোনা তাঁর। মহাকাশ নিয়ে দীর্ঘ গবেষণা রিতু করিধাল ( Scientist Ritu Karidhal) কে অন্য মাত্রায় নিয়ে গিয়েছে। লখনউ থেকে পড়াশোনা।
এরপর লখনউ থেকেই ফিজিক্সে এমএসসি করেছেন। এরপর ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান সায়েন্স ইনস্টিটিউটে যান। যেখানে তিনি মহাকাশ বিজ্ঞানে দক্ষতা অর্জন করেন। মহাকাশ নিয়ে বিশেষ জ্ঞান এবং আরও জানার চেষ্টা তাঁকে ISRO-এর চাকরি পেতে সাহায্য করে। বিজ্ঞানী হিসাবে ইসরোতে নানা জ্ঞান অর্জন করে রিতু। ২০০৭ সালে ইয়ং সায়েটিস্ট অ্যাওয়ার্ড দেওয়া হয়।

খুব অল্প বয়সে তাঁর যোগ্যতা এবং কৃতিত্ব একজন সেরা বিজ্ঞানী হন রিতু। এমনকি ভারতের মহাকাশ বিজ্ঞান সংস্থার অন্যতম দায়িত্ববান বিজ্ঞানীদের একজন। একাধিক মহাকাশ মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন বিজ্ঞানী রিতু করিধাল। আর এজন্যে তাঁকে রকেট ওয়েম্যান ( Rocket Women) বলা হয়।

এই মুহূর্তে তাঁর কাঁধে Chandrayaan-3 এর বড় দায়িত্ব রয়েছে। যাতে চাঁদের মাটতে ভারতের যান সফল ভাবে ল্যান্ডিং ( Mission Chandrayaan-3) করে সেটি নিশ্চিত করবেন রিতু। ফলে তাঁর হাতে কোটি কোটি মানুষ । ফলে তাঁর উপর গোটা বিশ্ব এবং দেশের কোটি কোটি মানুষের নজর রয়েছে।

দীর্ঘদিন ধরে চাঁদের মাটি ছোঁয়ার চেষ্টা করছে ভার‍ত (Chandrayaan-3) ! চন্দ্রযানের সফল ল্যান্ডিংয়ের চেষ্টা চালাচ্ছে। যদিও একাধিকবার ব্যর্থ হয়েছে। কিন্তু হাল ছাড়েননি ভারতের মহাকাশ বিজ্ঞানীরা। তবে আগের থেকে এবার অনেক বেশি সতর্ক বিজ্ঞানীরা। চন্দ্রযান ২ থেকে শিক্ষা নিয়ে ইতিমধ্যে একাধিক পরিবর্তন করা হয়েছে। ফলে সবকিছু তৈরি! শুধু ইতিহাস ছোঁয়ার অপেক্ষায় ভারত।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!