ফ্রান্স সফরে বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

0 0
Read Time:4 Minute, 5 Second

নিউজ ডেস্ক::ফ্রান্সে পা রেখেই বড় ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর। এবার থেকে আইফেল টাওয়ার থেকেও করা যাবে ইউপিআই পেমেন্ট। আর ভারতীয় মুদ্রাকে ইউরোয় বদলে দেওয়ার ঝক্কি সামলাতে হবে না ভারতীয় পর্যটকদের। যার কারণে নগদও বয়ে নিয়ে যেতে হবে না।

ভারতীয় অনলাইন পেমেন্ট সিস্টেম ইউপিআই এবার যুক্ত হয়ে যাচ্ছে ফ্রান্সের জনপ্রিয় অনলাইন পেমেন্ট সিস্টেম লিরা (LYRA)-র সঙ্গে। যার জেরে এই সুবিধা পাবেন ভারতীয়রা। বিদেশের মাটিতেও ভারতীয় মুদ্রা বদলের ঝক্কি সামলাতে হবে না।

করোনার সময় থেকেই ভারতে অনলাইন পেমেন্ট স্টিস্টেমের জনপ্রিয়তা বাড়ে। সেই সঙ্গে বিশ্বের একাধিক দেশ ভারতের এই অনলাইন পেমেন্ট পরিষেবা নিয়ে আগ্রহও দেখিয়েছিল। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার ফ্রান্সে পা রেখেই ইউপিআই নিয়ে বড় ঘোষণা করেেছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্স সরকারও ভারতের অনলাইন পেমেন্ট সিস্টেম ইউপিআই ব্যবহারে অনুমতি িদয়েছে। যার ফলে ফ্রান্সে গেলে এখন আর ভারতীয়দের মুদ্রাবদলের ঝঞ্ঝাটের মধ্য দিয়ে যেতে হবে না।

২০২২ সােস ফ্রান্সের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছিল ভারত। তাতে ফ্রান্সের অন লাইন পেমেন্ট সিস্টেম লিরা (LYRA)-র সঙ্গে চুক্তি স্বাক্ষর করে এনপিসিআই। তার জেরে এই সুবিধা পাবেন ভারতীয়রা। আবার শুধু ফ্রান্স নয় সিঙ্গাপুরেও এরকম একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তাতে সিঙ্গাপুরের জনপ্রিয় পেমেন্ট সিস্টেম পে নাও (Pay Now)-র সঙ্গে চুক্তি হয়েছে। তাতে সিঙ্গাপুরেও ইউপিআই পেমেন্ট করা যাবে। একই সঙ্গে সংযুক্ত আরব আমিরশাহি, ভুটান এবং নেপালে ইউপিআই পেমেন্ট সিস্টেম চালু করা হয়েছে।

ফ্রান্সে আজ প্রধানমন্ত্রী মোদীকে সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়া হবে। গতকাল ফ্রান্সে তাঁকে স্বাগত জানিয়েছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন। ফ্রান্সে পৌঁছে তিনি ফরাসী সেনেটের প্রেসিডেন্ট ডেরার্ড লার্চারের সঙ্গে বৈঠক করেন। একাধিক বিষয় নিয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। তারপরেই প্রধানমন্ত্রী মোদীকে ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান লিিজয়ন অব অনারে সম্মানিত করা হয়। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো এই সর্বোচ্চ নাগরিক সম্মান প্রধানমন্ত্রী মোদীকে তুলে দেন।

আজ ফ্রান্সে বাস্তিল দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী। এই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা তাঁর। তারপরে ইমানুয়েল ম্যাক্রঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর। সেই বৈঠকে প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হতে পারে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!