আগুন থেকে বাঁচতে কতটা সুরক্ষিত বন্দে ভারত?

0 0
Read Time:3 Minute, 13 Second

নিউজ ডেস্ক ::

ভারতের প্রথম সেমি বুলেট ট্রেন বন্দে ভারত নিয়ে যাত্রীদের উৎসাহ অত্যন্ত বেশি। অনেক কম সময়ে গন্তব্যে পৌঁছে দেয় এই ট্রেন। একগুচ্ছ রুটে বন্দে ভারত চালু হওয়ায় অনেক সুবিধাও হয়েছে যাত্রীদের।

তবে সম্প্রতি যেভাবে ভোপাল-দিল্লি রুটের বন্দে ভারতে আগুন লাগার ঘটনা ঘটেছে, তাতে আতঙ্ক ছড়িয়েছে। প্রশ্ন উঠেছে যাত্রী সুরক্ষা নিয়েও। এই ট্রেনে ( Vande Bharat Express) কি আদৌ আগুন নেভানোর পর্যাপ্ত ব্যবস্থা আছে? রেল বোর্ডের ( Indian Rail) চেয়ারম্যান অনিল কুমার লাহোটি আশ্বস্ত করেছেন, আগুন থেকে সুরক্ষা দিতে এই উচ্চগতির ট্রেনে যা ব্যবস্থা আছে, তাতে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

রবিবার ইন্দোরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অনিল কুমার লাহোটি বলেন, যাত্রী সুরক্ষা নিয়ে বন্দে ভারতে ( Vande Bharat Express) সন্দেহে কোনও কারণ নেই। আগুন নেভানোর ভাল ব্যবস্থাও আছে। রেল কর্তৃপক্ষের দাবি, ভোপাল-দিল্লি রুটের বন্দে ভারতে যে আগুন লেগে গিয়েছিল, তা শুধুমাত্র ব্যাটারি বক্সে। সুরক্ষা থাকার কারণেই যাত্রীদের গায়ে আঁচ লাগেনি। কেউ আহতও হননি।

গত ১৭ জুলাই ওই আগুন লাগার ঘটনা ঘটে। মধ্য প্রদেশের কুরওয়াই কেথোরা স্টেশনের কাছে সকাল ৮ টা নাগাদ এই ঘটনা ঘটেছিল। গত জুন মাসে যে তথ্য উঠে এসেছিল, তাতে দেখা গিয়েছিল, ইন্দোর-ভোপাল বন্দে ভারত এক্সপ্রেসে যাত্রীর সংখ্যা তুলনামূলকভাবে অনেকটা কম। এ বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন লাহোটি।

সংবাদসংস্থা পিটিআই গত জুন মাসে জানিয়েছিল, মাত্র ২৯ শতাংশ যাত্রী থাকছে ট্রেনে আর ফেরার ট্রেনে তা আরও কমে হচ্ছে ২১ শতাংশ। সূত্রের খবর, কম দূরত্বের বন্দে ভারত এক্সপ্রেসগুলিতে যাত্রী সংখ্যা বাড়াতে প্রয়োজনে ভাড়া কমাতে পারে রেল।
উল্লেখ্য, কিছুদিন আগে ওড়িশা থেকে কলকাতা ফেরার সময় বজ্রপাতে আঘাত পায় বন্দে ভারত এক্সপ্রেস। ভেঙে গিয়েছিল ট্রেনের সামনে থাকা কাচ। বেশ কিছুক্ষণ দাঁড় করিয়ে রাখা হয় ট্রেনটি। তবে যাত্রীদের কারও কোনও আঘাত লাগেনি। বাংলা সহ বিভিন্ন জায়গায় বন্দে ভারতের উপর আক্রমণের অভিযোগও উঠেছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!