মিলে গেল PM মোদীর ২০১৮-র ভবিষ্যদ্বাণী

0 0
Read Time:3 Minute, 17 Second

নিউজ ডেস্ক ::

 নব গঠিত ইন্ডিয়া জোট মণিপুর ইস্যুতে প্রধানমন্ত্রী মুখ খোলাতে সংসদে অনাস্থা প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছে। সরকারের বিরুদ্ধে এটাই তাদের আক্রমণাত্মক পদক্ষেপ। বিরোধীরা এর আগেও নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছে। যদিও সব প্রস্তাবই পরাজিত হয়েছে লোকসভায়।

নরেন্দ্র মোদী ২০১৪ সালে প্রধানমন্ত্রীর পদে বসেন। সেই সরকারের বিরুদ্ধে প্রথম অনাস্থা প্রস্তাব পেশ করা হয়েছিল ২০১৮ সালে। তেলেগু দেশ পার্টির নেতৃত্বে বিরোধী দলগুলি অনাস্থা প্রস্তাব উত্থাপন করেছিল। যদিও তা কেন্দ্রীয় সরকারের ওপরে কোনও প্রভাব ফেলতে পারেনি। তবে তা ২০১৯-এর লোকসভা নির্বাচনের নিরিখে তাৎপর্যপূর্ণ ছিল।

সেই প্রস্তাবের পক্ষে পড়েছিল ১২৬ টি ভোট আর বিপক্ষে ৩২৫ টি ভোট। অন্ধ্রপ্রদেশকে পর্যাপ্ত টাকা বরাদ্দ না করার অভিযোগে সেই অনাস্থা আনা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অবশ্য ২০১৮-তে ভবিষ্যদ্বাণী করেছিলেন ২০২৩-এও বিরোধীরা আবার অনাস্থা প্রস্তাব ( No Confidence Motion) আনবে।

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, ২০২৪-এর সাধারণ নির্বাচনের এক বছর আগে ২০২৩-এ এনডিএ সরকারের পতন ঘটাতে বিরোধী দলগুলি আবার একই রকম একটি প্রস্তাব আনবে। সংসদে ভাষণ দেওয়ার সময় তিনি বলেছিলেন, ২০২৩-এ তাদের বিরুদ্ধে আবার অনাস্থা প্রস্তাব আনার জন্য তিনি বিরোধীদের সুভকামনা জানাতে চান। তিনি আরও বলেছিলেন, এটা অহংকার নয়, ভারতের প্রতি সংকল্পের চেতনা।

এদিকে লোকসভায় কংগ্রেসের উপনেতা গৌরব গগৈ মণিপুর ইস্যুকে কেন্দ্র করে লোকসভার মহাসচিবের অফিসে বর্তমান এনডিএ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিয়েছেন। অনাস্থা প্রস্তাব ( No Confidence Motion) হলে লোকসভায় বিরোধীদের সরকারের সংখ্যাগরিষ্ঠতাকে চ্যালেঞ্জ প্রস্তাব যদি পাশ হয়ে যায়, তাহলে সরকারকে পদত্যাগ করতে হবে।

২০১৮ সালে তৎকালীন কেন্দ্রীয় সরকার সমর্থনকারী দলগুলিকে নিয়ে সংখ্যাগরিষ্ঠ ছিল এবং মোট সংখ্যায় ৩০০ পার করেছিল। আর বর্তমান সরকারে বিজেপির আসন সংখ্যা একার ৩০০-র বেশি। যে কারণে এই অনাস্থা প্রস্তাব ( No Confidence Motion) লোকসভায় পাশ হওয়ার কোনও সম্ভাবনা কার্যত নেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!