স্বাধীনতা উত্তর ভারতের স্বাস্থ্য ব্যবস্থা

0 0
Read Time:3 Minute, 39 Second

নিউজ ডেস্কঃ ১৯৪৭ সালের ১৫ আগস্ট যখন ভারত স্বাধীনতা পায়,তখন ভারত ছিল ম্যালেরিয়া,গুটিবসন্ত, পোলিও, প্লেগের মতো ভয়ঙ্কর রোগের আঁতুরঘর। কিন্তু ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু প্রথম থেকেই স্বাস্থ্যের উপর বিশেষ জোর দেওয়ায় ভারতের বর্তমান গড় আয়ু ১৯৪৭ সালের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। গুটি বসন্ত, প্লেগ,পোলিও,বিষাক্ত কলেরার মতো রোগকে নির্মূল করা গেছে। এর পিছনে অন্যতম কারণ একের পর এক পঞ্চবার্ষিকী পরিকল্পনায় স্বাস্থ্যের উপর জোর দেওয়া। শহর ও গ্রামের মানুষের ক্রয় ক্ষমতা বাড়ানো, বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করা ও কৃষির ব্যাপক উন্নতি করা।

এই ক্ষেত্রে নগরায়ন একটা বড়ো ভূমিকা নিয়েছে। যত বেশি নগর প্রসারিত হয়েছে ততই বিশুদ্ধ পানীয় জল মানুষের কাছে পৌঁছে দেওয়া গেছে। ৫০,৬০ ও ৭০ এর দশকে গ্রামের মানুষের পানীয় জলের প্রধান উৎস ছিল গ্রামের পুকুর ও ইদাড়া। তার ফলে বিষাক্ত কলেরার গ্রামের পর গ্রাম শেষ হয়ে যেত। আর ছিল ইঁদুর বাহিত প্লেগ। প্লেগ প্রতিরোধের প্রথম পরিকল্পনা ব্রিটিশদের নেওয়া হলেও স্বাধীন ভারতে সরকার ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা প্লেগ নিবারণে নিরলস কাজ করে গেছে। একইভাবে নির্মূল করা গেছে পোলিও মতো প্লেগও। গুটি বসন্তের জীবাণু এখন আর ভারতের পরিবেশে নেই।

অপরদিকে নিত্য নতুন স্বাস্থ্য গবেষণার মধ্য দিয়ে নিত্য নতুন ওষুধ আবিষ্কার স্বাধীন ভারতের এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে। সরকারের পাশাপাশি প্রচুর বেসরকারি প্রতিষ্ঠান এখন একাধিক রোগের সফল চিকিৎসা করছে।

সম্প্রতি ঘটে যাওয়া ‘কোভিডি-19’ এর আর্থিক প্রভাব সারা পৃথিবীর উপর যেভাবে আঘাত হানতে পেরেছে,তা কিন্তু ভারতের উপর পারে নি। তার কারণ ভারত চিকিৎসায় নিজের পায়ের উপর দাঁড়িয়ে আছে। এর প্রত্যক্ষ প্রমাণ ভারতের গড় আয়ু প্রচুর বৃদ্ধি পেয়েছে। শিশু মৃত্যুর হার অনেক কমেছে। ১৯৫১ সালে ভারতের মানুষের গড় আয়ু ছিল মোটামুটি ৪৪-৪৫ বছর,তাই ১৯৭১ হয় ৪৯.৭ বছর। তা দ্রুত বৃদ্ধি পেয়ে ২০১১ তে হয় ৬৭.৯ আর ২০১৮ তে ৬৯.১। এই পরিসংখ্যান বলছে স্বাধীনতার পরে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা দ্রুত উন্নতি করেছে। একইভাবে শিশু মৃত্যুর হার অনেক কমেছে।

তৎসত্বেও বলতে হবে অভাব ও অপুষ্টি ভারতের এখনো একটা জীবন্ত সমস্যা। সেই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আরো বৃহত্তর লড়াই লড়তে হবে ভারতকে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!