দীপাবলি উৎসব জমে উঠুক থাই – চিকেন ভেজিটেবল কারি দিয়ে

0 0
Read Time:3 Minute, 51 Second

নিউজ ডেস্কঃ উৎসব মুখর বাংলায় ভাই ফোঁটার সময় খুবই গুরুত্বপূর্ণ।

উৎসব যখন খাওয়া-দাওয়া তো থাকবেই।

এবারের দীপাবলি জমে উঠুক আপনার বানানো পদ দিয়ে।

রইল বিখ্যাত পদ থাই – চিকেন ভেজিটেবল কারি।

  এই সময় যতো কম মসলা জাতীয় খাবার খাওয়া যায় স্বাস্থ্যের জন্য ততোই ভালো। এছাড়া গরমও বেশ কম লাগে যদি স্বাস্থ্যকর কম মসলায় তৈরি সবজি খাওয়া হয়। কিন্তু আমরা যেভাবে সবজি রান্না করি তাতে কম মসলায় রান্না একেবারেই স্বাদ লাগে না। চাইনিজ বা থাই স্টাইলের সবজি কিন্তু বেশ সুস্বাদু লাগে খেতে কম মসলায় রান্না করা হলেও। চলুন না তাহলে আজকে থাই স্টাইলের খুব সহজ কিন্তু অত্যন্ত সুস্বাদু একটি সবজি রেসিপি – থাই চিকেন সবজি কারি।

  উপকরণ –

 *৩ কাপ সবজি (ব্রকলি, বরবটি, গাজর, ক্যাপসিকাম, কাঁচা পেঁপে, বেবি কর্ণ, মিষ্টিকুমড়া বা আপনার পছন্দের সবজি স্লাইস করে মাঝারি আকারের করে লম্বাটে বা কিউব করে কাটা) – *১ কাপ হার ছাড়া মুরগির মাংস লম্বাটে করে কাটা আধা সেদ্ধ –

*১ টেবিল চামচ গোলমরিচ গুঁড়া –

  • ২ টি কাঁচা মরিচ কুচি – ১ টেবিল চামচ সয়াসস – 

*৪ চা চামচ কর্ণ ফ্লাওয়ার – 

*১ টেবিল চামচ চিনি – 

*গরম জল ২ কাপ – 

*২ টেবিল চামচ আদা-রসুন বাটা – 

*১ চিমটি হলুদ – নুন স্বাদ মতো – 

*৪ টি পেঁয়াজ (৪ ভাগ করে ছাড়িয়ে নিতে হবে) –

  • টেস্টিং সল্ট ইচ্ছা মতো।

প্রণালী – 

প্রথম পর্ব – ক্যাপসিকাম বাদে সব সবজি ৩ চা চামচ কর্ণফ্লাওয়ার ও সামান্য লবণ দিয়ে আধাসেদ্ধ করে নিন। এতে সব্জির রঙ ঠিক থাকবে। খেয়াল রাখবেন সবজি যেনও গলে না যায়। আধা সেদ্ধ হলে পানি ছেঁকে নিন সবজি থেকে।

দ্বিতীয় পর্ব – এরপর প্যানে সামান্য তেল দিয়ে গরম করে আদা-রসুন বাটা বাদামি না হওয়া পর্যন্ত নেড়ে নিন অল্প আঁচে। এতে দিন আধা সেদ্ধ করে রাখা মুরগির টুকরো। ভাজতে থাকুন। তারপর লবণ, গোলমরিচ গুঁড়ো ও সয়সস দিয়ে আর ৪-৫ মিনিট ভাজা ভাজা করে নিন মুরগির মাংস।

তৃতীয় পর্ব – এবারে ক্যাপসিকাম, হলুদ ও পেঁয়াজ দিয়ে ২-১ মিনিট নেড়ে সব সবজি দিয়ে ৪-৫ মিনিট ভালো করে নেড়ে নিন। তারপর ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করতে থাকুন।

চতুর্থ পর্ব – এরপর পানি যখন একটু কমে যাবে তখন ঢাকনা খুলে আধা কাপ পানিতে বাকি কর্ণফ্লাওয়ার গুলিয়ে ঢেলে দ্রুত নেড়ে মিশিয়ে নিন যাতে কর্ণফ্লাওয়ার দলা না ধরে যায়।

পঞ্চম পর্ব – এরপর ২ মিনিট রেখে উপরে চিনি ছিটিয়ে ঢাকনা দিয়ে নামিয়ে ফেলুন। এই সবজি গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে পারেন। যদি চান তাহলে ভাত বাদ দিয়ে ১ বাটি সুধু সবজিই খেয়ে নিন। স্বাদ ও স্বাস্থ্য দুটোই ভালো থাকবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!