বিতর্কের পরেও নিজের অবস্থানে অনড় খোয়াজা

0 0
Read Time:4 Minute, 10 Second

নিউজ ডেস্ক::অস্ট্রেলিয়া-পাকিস্তান সিরিজের শুরু থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে উসমান খোয়াজা। বক্সিং ডে টেস্ট শুরু আগে থেকেই আইসিসির সঙ্গে একপ্রস্থ বিতর্ক শুরু হয়েছিল অজি ক্রিকেটারের। মঙ্গলবার থেকে শুরু হয়ে অস্ট্রেলিয়া-পাকিস্তান টেস্টে নজর ছিল খোয়াজার দিকেই। প্রত্যাশা মতোই ম্যাচের প্রথম দিনই নজর কাড়ল তাঁর জুতো।

প্রথম টেস্ট ম্যাচের আগে অস্ট্রেলিয়ান ক্রিকেটারের জুতোয় লেখা যে বার্তা লেখা ছিল বাংলা অর্থ করলে হয় সব জীবন সমান, স্বাধীনতা, মানবাধিকার। মানবাধিকার সংক্রান্ত বিশেষ বার্তা দিতে চেয়েছিলেন খোয়াজা। কিন্তু সেটা পারেননি। বাধা পেয়ে মাঠে বিশেষ জুতো পড়ে নামেননি অজি ওপেনার। তবে আইসিসির আপত্তিতে তিনি সহজভাবে মেনেও নেননি,সাদা একটি টেপ দিয়ে স্লোগান ঢেকে দেওয়া ছিল। কালো ব্যান্ড পড়ে খেলতে নেমে প্রতিবাদ জানিয়েছিলেন।

বক্সিং ডে টেস্টে দেখা গেল তাঁর জুতোয় লেখা রয়েছে কিছুটা একটা। অবশেষে রহস্য বেশিক্ষণ স্থায়ী হল না। মেলবোর্ন টেস্টে খোয়াজার জুতোয় লেখা রয়েছে তাঁর মেয়ে আইশা ও আয়লার নাম। ফলে মেলবোর্ন টেস্টেও আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকল উসমান খোয়াজার জুতো।
আইসিসির কোড অব কন্ডাক্টে লেখা রয়েছে, কোনও রাজনৈতিক, ধর্মীয় ও বৈষম্যমূলক বার্তা দেওয়ার অনুমতি প্রদান করা হবে না। অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার, নিজের বিশ্বাসের পথ থেকে তিনি সরে আসবেন না। আইসিসির নির্দেশ মেনে নিলেও যে কোনওভাবেই হোক বার্তা দিতে পিছপা হবেন না।

ম্যাচের আগের দিন খাওয়াজা নিজের সমাজমাধ্যমে একটি ভিডিও আপলোড করেন যেখানে তিনি একাধিক আন্তর্জাতিক ক্রিকেটারের ব্যাট হাতে ছবি দেন।এই ছবির বিশেষত্ব হল যে এই ছবিগুলিতে তারকাদের হাতে যে ব্যাট রয়েছে তাতে বিশেষ চিহ্ন রয়েছে। নিজের পোস্টের অজি তারকা ‘ডবল স্ট্যান্ডার্ড’ এবং ‘ইনকনসিসটেন্ট’, এই দু’টি হ্যাশট্যাগও দেন। এই ভিডিও-র মধ্য দিয়ে তিনি যে বিশেষ বার্তা দিতে চেয়েছেন তা এক প্রকার স্পষ্ট।

গাজ়ায় ইজ়রায়েলের যুদ্ধের জন্য অনেক সাধারণ মানুষ প্রাণ হারি্য়েছেন। মৃত্যু হয়েছে অনেক শিশুর। হাসপাতাল থেকে শুরু করে চিকিৎসা কেন্দ্র ধ্বংস হয়েছে। সেখানে খাবার, জল, ওষুধ- অভাব অনেক কিছুরই। যুদ্ধের বিরাম নেনই। এই পরিস্থিতিতে গাজ়ার মানুষের পাশে থাকার বার্তা দিতে নিজের ক্রিকেট কিটসের বিভিন্ন অংশ ব্যবহার করতে চান খোয়াজা।

কিন্তু এখানেই খোয়াজার সঙ্গে আইসিসির সংঘাত তৈরি হয়েছে। দুই পক্ষই অনড় অবস্থান নিয়েছেন। এরইমধ্যে জুতোয় দুই মেয়ের নাম লিখে কী অন্য বার্তা দিতে চাইলেন খোয়াজা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!