সরস্বতী পুজোয় জোড়া ইলিশ খাবেন? 

0 0
Read Time:3 Minute, 18 Second

নিউজ ডেস্ক ::বাংলার প্রায় সমস্ত স্কুল-কলেজ শিক্ষা প্রতিষ্ঠানেই বিদ্যার দেবীর আরাধনা হয়। সরস্বতী পুজোয় অনেক বাড়িতেই জোড়া ইলিশ মাছ খাওয়ার রীতি রয়েছে। আর সেই রীতি পালন করতে গিয়ে কার্যত হাত পুড়ছে আম জনতার।

বাজারে ইলিশ (Ilish Fish) থাকলেও দাম একেবারে আকাশ ছোঁয়া। ছোট ইলিশ কিনেও যে নমো নমো করে নিয়ম পালন করবেন সেই অবস্থাও নেই। ফলে বিপুল দাম দিয়েই ইলিশ (Ilish Fish) কিনতে হচ্ছে মানুষকে। পুজোর বাজারে ফল থেকে ফুল সমস্ত কিছুর দামই আকাশ ছোঁয়া। শহরের বাজার গুলিতে ডাব ৫০ থেকে ৬০ টাকা প্রতি পিস।

কলা ৪০ থেকে ৫০ টাকা ডজন, আপেল এক ধাক্কায় বেড়ে হয়েছে প্রতি কেজি ২০০ টাকা, লেবু ৬০ থেকে ১০০ টাকা, আঙ্গুর ১০০ টাকা, বেদানা ১৮০ টাকা, নারকেল ৬০ টাকা, কুল ৬০ থেকে ৮০ টাকা, শাঁখ আলু ২০ থেকে ৩০ টাকা, শশা ৫০ টাকা, মটরশুঁটি ৬০ টাকা কেজি প্রতি বিক্রি হচ্ছে।

একই ছবি ইলিশের বাজারেও। পুজোর মুখে প্রতিটি বাজারে চাহিদা বেড়েছে বর্তমানে ইলিশ মাছ (Ilish Fish)। এই সময় তেমন ভাবে ইলিশ মাছ পাওয়া যায় না। মূলত বরফের সংরক্ষণ করে রাখা ইলিশ বাজারে বিক্রি হয়।

পুজোর কথা মাথায় রেখে গত প্রায় এক সপ্তাহ আগে থেকেই কলকাতা সহ জেলার বিভিন্ন বাজারে বিকোচ্ছে ইলিশ মাছ। বিক্রেতারা বলছেন, সেই সময় দাম অনেক কম ছিল ইলিশ মাছের। কিন্ত্যুয় সরস্বতী পুজোর ঠিক তিন দিন আগে থেকে বাজারে ইলিশ মাছের দাম বৃদ্ধি হতে শুরু করেছে বলে দাবি মাছ ব্যবসায়ীদের।
তাঁদের কথায়, বর্তমানে বাজারে এক হাজার টাকা থেকে বারশো টাকা কেজি দরে ইলিশ (Ilish Fish) মাছ পাওয়া যাচ্ছে। ছোট আকারে ইলিশের দাম নুন্যতম ৮০০ টাকা কেজি। কিছু ক্ষেত্রে হাজার টাকা পর্যন্ত ছাপিয়ে যাচ্ছে এই দাম। তবুও সাধারণ মানুষ মাছ কিনছেন বলেই জানিয়েছেন ব্যবসায়ীরা। বড় নয়, ছোট মাছ কিনেই নমো নমো করে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে বলেও দাবি করেছেন তাঁরা।

বর্ষার মরশুমের মত প্রচুর পরিমাণে ইলিশ (Ilish Fish) এখন পাওয়া যায় না। বর্ষায় ধরা মাছ বরফে সংরক্ষণ করে রাখা হয়। বিশেষ করে এই সময়ের কথা মাথায় রেখেই ইলিশ মাছ রাখা হয়। আর তাই দাম প্রচুর পরিমাণে বেড়ে যায়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!