বিশ্বব্যাপী কয়েক মিনিটের জন্য ফেসবুক, ইনস্টাগ্রাম বন্ধ – কিন্তু কেন?

0 0
Read Time:4 Minute, 0 Second

নিউজ ডেস্ক ::মঙ্গলবার সকলে হংকংয় নিউজের পক্ষ থেকে একটা খবর সম্প্রচারিত হয়েছিল যে কোনো বিশেষ সংস্থা লহিত সাগরের নীচে তার কেটে দিয়েছে। তার কারণে এই সমস্যা কিনা জানা যায় নি। তবে মঙ্গলবারের সন্ধ্যায় হঠাৎ করেই লগআউট ফেসবুক, ইনস্ট্রাগ্রাম। কিন্তু কেন ? বিশ্ব জুড়েই কার্যত হইচই শুরু হয়ে যায়। প্রাথমিক ভাবে এর কারণ, এখনও জানা যায়নি। তবে হংকংয়ের এক টেলিকম সংস্থা আগেই দাবি করেছিল যে,লহিত সাগরের নীচে তার কেটে দেওয়া হয়েছে। যার জেরেই এই বিপত্তি বলে প্রাথমিক ভাবে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে এর সত্যতা যাচাই করার সময় এখনও আসে নি। বিশ্বব্যাপী ডাউন হয়েছে ফেসবুক। এছাড়াও ইনস্টাগ্রাম ও ডাউন হয়েছে বলে জানিয়েছেন ব্যবহারকারীরা। মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম এক্স এ এবিষয়ে অভিযোগ করেছেন ব্যবহারকারীরা। যদিও এবিষয়ে মেটার তরফে কিছু জানানো হয়নি। কিন্তু ত্রাস তৈরী হয়েছে বিশ্বের ফেসবুক, ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মধ্যে।

রাত ৯টার পর থেকেই ত্রাস তৈরী হয় অনেকের মধ্যে। ব্যবহারকারীদের অভিযোগ, মঙ্গলবার রাত ৯টা নাগাদ হঠাৎ ফেসবুক বন্ধ হয়ে যায়। নিজে থেকেই লগ আউট হয়ে যায় অধিকাংশ একাউন্ট। সাইবার বিশেষজ্ঞদের মত, গুগলের একটি সার্ভারের সমস্যার জন্য ফেসবুকের সমস্যা তৈরি হয়েছে।বিশ্বব্যাপী পরিস্থিতি এমন জায়গায় পৌঁছেছে যে, কয়েক মিনিটের মধ্যে ট্রেন্ড লিস্টের প্রথমে চলে আসে। অনেকে অভিযোগ করেছেন শুধু মেটা না, গুগলের এখাধিক সার্ভিসও সাময়িক বন্ধ হয়েছে।

এর পরেই সোশ্যাল মিডিয়াতে মিমের বন্যা বয়ে গেছে। মূলত এক্সে ছড়িয়ে পড়েছে অসংখ মিম। আয়রন ম্যান রবার্ট ডি জুনিয়রের হাঁফ ছেড়ে বাঁচার একটি ছবি পোস্ট করে এক নেটিজেন বলেন, টুইটারে এসে দেখলাম যে ফেসবুক এবং ইনস্টাগ্রাম ডাউন হয়ে গিয়েছে। সেটা দেখে হাঁফ ছেড়ে বাঁচলাম যে আমার অ্যাকাউন্ট কেউ হ্যাক করে নেয়নি। অপর একজন আবার বলেন,ফেসবুক ও ইনস্টাগ্রাম ডাউন কিনা, সেটা দেখার জন্য আপনি এক্সে এসেছেন। সকলেরই একই হাল।অনেকে আবার মজা করে পুরো বিষয়টির সঙ্গে ফেসবুক, ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটার মালিক মার্ক জুকারবার্গের সাম্প্রতিক কার্যক্রমকে জুড়ে দিয়েছেন।যিনি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানির ছেলে অনন্তের প্রাক-বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে এসেছেন। সেটার প্রসঙ্গ টেনে এক নেটিজেন বলেন, নিজের কাজকর্ম ছেড়ে অনন্ত আম্বানির প্রাক-বিয়ের অনুষ্ঠানে খেতে এসেছেন মার্ক জুকারবার্গ। তাই এই হাল হয়েছে। শেষ পর্যন্ত কয়েক মুহুর্ত পরেই ফিরে এসেছে স্বস্তি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!