আসন্ন লোকসভা ভোটেও মোদী ম্যাজিক? 

0 0
Read Time:4 Minute, 12 Second

নিউজ ডেস্ক ::দুয়ারে লোকসভা ভোট। লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়নি এখনও। তবে দেশ জুড়ে প্রায় সব রাজনৈতিক দলই জোর কদমে প্রচারে নেমে পড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বিভিন্ন রাজ্যে গিয়ে সরকারি অনুষ্ঠানের পাশাপাশি দলীয় সভা করছেন। আসন্ন লোকসভা ভোটে আবার কি ‘মোদী ম্যাজিক’ দেখা যাবে? নাকি এবার দেশের প্রধানমন্ত্রী অন্য কেউ!

এই প্রশ্নের উত্তর পেতে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে। তবে সমীক্ষা যা রিপোর্ট দিচ্ছে তাতে চমকে উঠতে পারেন। একটি মিডিয়া গোষ্ঠীর সমীক্ষা রিপোর্ট অনুসারে দেশের বেশির ভাগই পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীকেই পছন্দ করছেন।দেশবাসীর পছন্দ হিসাবে দ্বিতীয় বা তৃতীয় স্থানে আছেন কারা? তুলে ধরা হল এই প্রতিবেদনে।

পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কে সবচেয়ে বেশি যোগ্য? এই প্রশ্নটি দেশের জনগণের কাছে তুলে ধরা হয়েছিল। মিডিয়া গোষ্ঠীর সমীক্ষা চালিয়েছিল দেশের ২১টি প্রধান রাজ্য জুড়ে ৫১৮টি লোকসভা কেন্দ্রে। তার ভিত্তিতেই যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তা ক্ষমতাসীন নরেন্দ্র মোদীর পক্ষেই যাচ্ছে। দেশের ৫৯% মানুষ পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে মোদীকেই চাইছেন।

কংগ্রেসের মুখ রাহুল গান্ধীকে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে চাইছেন ২১% জনগন। এই তালিকায় ছিল আরও দুটি নাম একটি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দুই জনেই সীমক্ষায় ৯% করে জনগ‌নের আস্থা পেয়েছে‌ন।
১২ ফেব্রুয়ারী থেকে ১ মার্চ পর্যন্ত এই সমীক্ষায় ভারতের ২১টি প্রধান রাজ্যকে কভার করা হয়েছে যেগুলি সমস্ত লোকসভা কেন্দ্রের ৯৫% অংশ, এটি দেশের বৃহত্তম সমীক্ষাগুলির মধ্যে একটি ৷ এটি ভারতের রাজনৈতিক ল্যান্ডস্কেপ সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি প্রদান করে, আসন্ন সাধারণ নির্বাচনের আগে ভোটারদের মনোভাব এবং পছন্দের বিশদ বিশ্লেষণ করার পরই এই সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হয়েছে।

যদিও শুধু এই সমীক্ষাতেই নয় এর আগেও একাধিক সমীক্ষাতেও মোদীর জনপ্রিয়তা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। গত ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর গ্রহণযোগ্যতা নিয়ে একটি সমীক্ষা চালিয়েছিল ‘ইপসস ইন্ডিয়াবাস’। সেই সমীক্ষা অনুযায়ী, প্রধানমন্ত্রী হিসেবে মোদীর গ্রহণযোগ্যতা বেড়ে ৭৫ শতাংশ হয়েছে। গত ২০২৩ সালের সেপ্টেম্বরে এই হার ছিল ৬৫ শতাংশ। অর্থাৎ, গত কয়েক মাসে মোদীর গ্রহণযোগ্যতা এক লাফে ১০ শতাংশ বেড়ে গিয়েছে।

নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত না হলেও ইতিমধ্যেই কয়েক দফায় প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে কংগ্রেস-বিজেপি সহ বিভিন্ন আঞ্চলিক দলগুলি। এমনকি জোর কদমে প্রচারও শুরু করে দিয়েছেন নরেন্দ্র মোদী থেকে রাহুল গান্ধী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!