কংগ্রেসের ইস্তেহারে নয়া আকর্ষণ মহালক্ষ্মী প্রকল্প

0 0
Read Time:4 Minute, 0 Second

নিউজ ডেস্ক ::কংগ্রেসের ইস্তেহারে একাধিক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তার মধ্যে গুরুত্বপূর্ণ হল গরিবদের ১ লক্ষ টাকা করে অনুদান দেওয়া আর বিনামূল্যে চিকিৎসা পরিষেবা। মোদী সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পের পাল্টা বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইস্তেহারে।

মহালক্ষ্মী প্রকল্প নিঃসন্দেহে বড় চমক কংগ্রেসের ইস্তেহারে। ২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশের সব গরিব মানুষের অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে দেবে। কিন্তু সেই প্রতিশ্রুতি প্রতিশ্রুতিই রয়ে গিয়েছে সেটা আর পূরণ হয়নি। কিন্তু এবার কংগ্রেস তার ইস্তেহারে উল্লেখ করেছে কোনও গালভরা প্রতিশ্রুতি তারা দিতে চান না। তারা সত্যিই দেশের গরিব মানুষের পাশে দাঁড়াতে চান। তাঁদের আর্থিক উন্নয়ন চান।

তাই কংগ্রেস ক্ষমতায় এলে গোটা দেশে মহালক্ষ্মী প্রকল্প চালু করা হবে। তাতে দেশের প্রতিটি গরিব মানুষ ১ লক্ষ কারা করে পাবেন। সরাসরি তাঁেদর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে সেই টাকা। পরিবারের প্রবীণতম মহিলা সদস্যের অ্যাকাউন্টে জমা পড়বে সেই টাকা। যদি যেই প্রবীণতম মহিলা সদস্য মারা যান তাহলে পরিবারের অন্য প্রবীণতম ব্যক্তির অ্যাকাউন্টে জমা পড়বে সেই টাকা।

এতে কিছুটা হলেও সেই গরিব দুঃস্থ পরিবারের সংকট মোচন হবে। প্রসঙ্গত উল্লেখ্য গোটা দেশে একের পর এক ইডি তল্লাশিতে কোটি কোটি টাকা উদ্ধার হয়েছে। পশ্চিমবঙ্গে কৃষ্ণনগরের বিজেপি প্রার্থী অমৃতা সিনহার সঙ্গে ফোনে বার্তা দিয়েছিলেন যাঁরা চাকরির জন্য এই টাকা দিয়েছিলেন তাঁদের সেই টাকা ফিরিয়ে দেওয়া হবে। ৩০০০ কোটি টাকা তিনি ফিরিয়ে দেবেন বলে জানিয়েছেন।
কংগ্রেস তাঁদের ইস্তেহারে দারিদ্র দূরিকরণ নিয়ে বিশেষ উদ্যোগী হয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী অভিযোগ করেছেন, মোদী সরকারের ১০ বছরে দেশের গরিব মানুষ আরএ গরিব হয়েছে আর আদানি-আম্বানিরা আরও বেশি ধনী হয়েছে। অর্থাৎ মোদী সরকার ধনীদের আরও ধনী করেছে আর গরিবদের আরও গরিব করেছে। দেশের আর্থিক উন্নয়নের যে দাবি মোদী সরকার করে আসছে সেটা একেবারেই ভিত্তিহীন বলে দাবি করেছেন কংগ্রেস নেতা।

রাহুল গান্ধী বলেছেন এই ইস্তেহার কংগ্রেস তৈরি করেনি দেশের মানুষ তৈরি করেছে। কংগ্রেস শুধু সেটা লিপিবদ্ধ করেছে। হাজার হাজার সাধারণ নাগরিকের সঙ্গে কথা বলার পরে এই ইস্তেহার কংগ্রেস তৈরি করেছে বলে জানিয়েছেন তিনি। এই সঙ্গে কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছে অগ্নিপথ প্রকল্পের অবলুপ্তি ঘটানো হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!