লোকসভা ভোটে নতুন রেকর্ড গড়তে চলেছে কংগ্রেস

0 0
Read Time:4 Minute, 27 Second

নিউজ ডেস্ক ::২০২৪ লোকসভা নির্বাচনে এক নতুন রেকর্ড করতে চলেছে জাতীয় কংগ্রেস। যদিও এই পরিসংখ্যান খুব একটা কাঙ্ক্ষিত নয় জাতীয় কংগ্রেসের পক্ষে। কারণ ১৯৫১ সালের পর থেকে লোকসভা নির্বাচনে এই ২০২৪ সালেই কংগ্রেস দল হিসাবে সবচেয়ে কম আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছে।

বিজেপিকে কেন্দ্রের শাসন ক্ষমতা থেকে উৎখাত করাই কংগ্রেসের এক এবং একমাত্র লক্ষ্য বলে দলীয় নেতারা ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছেন। আর সেজন্যই দেশজুড়ে বিভিন্ন ছোট বড় দলের সঙ্গে জোট বেঁধে লড়াইয়ের ময়দানে অবতীর্ণ হয়েছে কংগ্রেস। যার ফলে এই বছরের ভোটে ৩০০টি আসনের কমে দেশের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছে। যা আগে কখনও ঘটেনি।

এখনও পর্যন্ত ২৯ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে কংগ্রেস আড়াইশোর কম কেন্দ্রে প্রার্থী তালিকা ঘোষণা করেছে। বেশ কয়েকটি রাজ্য এখনও কংগ্রেস প্রার্থী তালিকা ঘোষণা করতে পারেনি।

পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, গোয়া, হিমাচল প্রদেশ, চণ্ডীগড় এবং লাদাখের মতো জায়গায় কংগ্রেস এখনও সেভাবে প্রার্থী দিয়ে উঠতে পারেনি। অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যেও এখনও প্রার্থী দেওয়া নিয়ে কংগ্রেসের সমস্যা চলছেই। এর পাশাপাশি বিহার, উত্তর প্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র এবং ওড়িশাতেও সেভাবে প্রার্থী দিয়ে ওঠা যায়নি পুরোপুরি ভাবে।
কংগ্রেস যে ৩০০ টি বা তার কম-বেশি আসনের লড়তে পারে, তার ইঙ্গিত এই বছর শুরুতেই সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে একটি বৈঠকের পর দিয়েছিলেন। খাড়গে জানিয়েছিলেন, তাঁর দল মূলত আড়াইশোটির বেশি আসনকে এই লোকসভা নির্বাচনে টার্গেট করে এগোতে চাইছে। অর্থাৎ সবকটি আসনে অলআউট না গিয়ে যে যে জায়গায় কংগ্রেস শক্তিশালী বা জেতার সম্ভাবনা রয়েছে সেই জায়গাগুলিতেই কংগ্রেস ফোকাস করতে চেয়েছে। বাকি আসনগুলি ছেড়ে দেওয়া হয়েছে ইন্ডিয়া জোটের সঙ্গী দলগুলিকে যাতে বিজেপিকে হারানো সহজ হয়।

এর মধ্যে সবচেয়ে বেশি আসন কংগ্রেস ছেড়ে দিয়েছে উত্তরপ্রদেশের মতো বড় রাজ্যে। এই রাজ্যে লোকসভা আসন রয়েছে ৮০টি। ২০১৯ সালে কংগ্রেস এই রাজ্যে ৬৭ টি আসনে লড়াই করেছিল। তবে এবারের নির্বাচনে মাত্র ১৭ টি আসনে কংগ্রেস প্রার্থী দিয়েছে। এছাড়াও রাজস্থান, মধ্যপ্রদেশ, হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানার মতো রাজ্যে কংগ্রেস ইন্ডিয়া জোটের প্রার্থীদের বেশি গুরুত্ব দিয়েছে।

কংগ্রেস দলের তরফে এমন সিদ্ধান্তের পিছনে বিজেপিকে কৌশলগতভাবে হারানোর কথা যেমন বলা হচ্ছে, তেমনই কংগ্রেসের একাংশ এত কম আসনে লড়া অথবা জোটের দলগুলিকে এত বেশি আসন ছেড়ে দেওয়া নিয়ে উষ্মা প্রকাশ করেছেন। তাঁদের মতে, কর্ণাটক এবং তেলঙ্গানায় বিধানসভা নির্বাচনে কংগ্রেস আঞ্চলিক দলগুলির ভোটে ভাঙন ধরিয়েই জয় পেয়েছিল। অথচ পশ্চিমবঙ্গ অথবা উত্তরপ্রদেশের মতো রাজ্যে দল সেভাবে প্রার্থী দিতে পারেনি। যার ফলে এই রাজ্যগুলিতে লড়াই করার মতো অবস্থাতেও দল নেই।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!