ইরান-ইজরায়েলে যুদ্ধ, মেপে পা ফেলুন শেয়ারবাজারে

0 0
Read Time:3 Minute, 39 Second

নিউজ ডেস্ক ::হঠাৎ করে অশান্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। গতকয়েক দিন ধরেই ইজরায়েল এবং ইরানের মধ্যে উত্তেজনা কর পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু গতকাল ইরান একেরাবের যুদ্ধ ঘোষণা করেই দিয়েছে। কোনও ভাবেই ঠেকানো গেল না সেই পরিস্থিতি।

আগে থেকেই প্যালেস্তাইনের সঙ্গে ইজরায়েলের যুদ্ধ চলছিল এবার লড়াইয়ের ময়দানে সামিল হয়েছে ইরানও। গতকাল থেকে গোলাগুলি বর্ষণ শুরু হয়ে গিয়েছে ইরান এবং ইজরায়েলের মধ্যে। প্যালেস্তাইনে ইজরায়েলের নারকীয় হত্যাকাণ্ডের ঘটনা নিয়েই ইরানের সঙ্গে ইজরায়েলের বিবাদ।

এদিকে বিবাদ যে ভাবে বেড়ে চলেছে মধ্যপ্রাচ্যে তাতে গোটা বিশ্বেই তার প্রভাব পড়তে শুরু করবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অর্থনীতিবিদরা। কয়েক লক্ষ কিলোমিটার দূরে থাকা ভারতের অর্থনীতিতেও তার প্রভাব পড়বে। এদিকে দুদিন বন্ধ থাকার পর আজ খুলছে শেয়ার বাজার। সপ্তাহের প্রথম দিন। নানা আশঙ্কা আর আশা নিয়েই বিনিয়োগকারীরা কাজ শুরু করবেন শেয়ার বাজারে।

এদিকে গতকাল থেকেই তেড়েফুঁড়ে হামলা শুরু করেছে ইরান। ইজরায়েলের উপর মিসাইল বর্ষণ শুরু করে দিয়েছে ইরান। তারপরেই আশঙ্কা শুরু হয়ে গিয়েছে। তাহলে কি প্রভাব পড়বে শেয়ার বাজারে। এই নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। এদিকে দুদিন পর আজ খুলছে শেয়ার বাজার। ইরান-ইজরােয়লের যুদ্ধের কারণে কতটা প্রবাব পড়বে শেয়ার বাজারে তাই নিয়ে অনেকেই আশঙ্কা করছেন।
কারণ ইউক্রেন রাশিয়ার যুদ্ধের সময়ে শেয়ারবাজারে প্রবল ধাক্কা এসেছিল। দালাল স্ট্রিটে প্রায় রক্তক্ষরণ চলেছে। আবার প্যালেস্তাইন-ইজরায়েলের যুদ্ধের সময়ও একই পরিস্থিতি তৈরি হয়েছে দালাল স্ট্রিটে। এদিকে জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে এবার ইজরায়েল-ইরানের যুদ্ধের জেরেও সেই একই পরিস্থিতি তৈরি হবে কিনা তা নিয়ে শঙ্কায় রয়েছেন তাঁরা।

তবে বিনিয়োগ কারীদের আশঙ্কা উড়িয়েই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম হঠাৎ করেই কমে দিয়েছে। ইরান এবং ইজরােয়লের যুদ্ধের কারণেই অপরিশোধিত তেলের দাম কমেছে বলে জানা িগয়েছে। গত এক সপ্তাহ ধরে চাঙ্গা অবস্থা শেয়ার বাজারের। রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল সেনসেক্স। একাধিক কোম্পানির শেয়ারের দাম হু হু করে বেড়েছিল। সেই ধারা এবারও বজায় থাকবে কিনা তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। তবে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমে যাওয়ায় সেই আশঙ্কা অনেকটাই কমে দিয়েছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!