কলেজ-বিশ্ববিদ্যালয় শুরু করতে ইউজিসির নতুন গাইডলাইন

0 0
Read Time:4 Minute, 23 Second

নিউজ ডেস্ক: চলতি সপ্তাহের প্রথম দিকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী টুইট করে জানান পয়েলা নভেম্বর থেকে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু হবে।তবে কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার জন্য নির্দিষ্ট কিছু গাইডলাইন মেনে চলতে হবে।ইউজিসি তরফে তিন পাতার গাইডলাইনের জানানো হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষে এবং ২০২১-২০২২ শিক্ষাবর্ষের পঠন-পাঠনের যাতে ক্ষতি না হয়,প্রয়োজনে সপ্তাহের ছয়দিন ক্লাস নিতে হবে কলেজ এবং বিশ্ববিদ্যালয় গুলিকে।শুধু তাই নয় কাটছাঁট কড়তে হবে এককালীন ছুটি গুলিকেও।ইউজিসি নির্দেশিকায় জানানো হয়েছে যে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলো ৩০ শে অক্টোবরের মধ্যে ফল প্রকাশ করতে পারবে না বা পয়লা নভেম্বর থেকে ক্লাস শুরু করতে পারবে না তাদের ১৮ ই নভেম্বর এর পর থেকে ক্লাস শুরু করে দিতে হবে স্নাতক এবং স্নাতকোত্তর এর প্রথম বর্ষের ছাত্রছাত্রীদের।

গাইডলাইনে বলা হয়েছে —–
১. যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান তাদের ছাত্র-ছাত্রীর ভর্তির প্রক্রিয়া বা বিভিন্ন অনিয়মের মাধ্যমে পড়েন তাদের সেই প্রক্রিয়া এখনো শেষ না হলে প্রথম বর্ষের শিক্ষাবর্ষ শুরু করে দিতে হবে।সেক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে প্রভিশনাল অ্যাডমিশন করে রাখতে হবে। ৩১ শে ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নথি গ্রহণ করা হবে।
২. প্রবেশিকা বা মেধাভিত্তিক ছাত্র ভর্তির প্রক্রিয়া অক্টোবরের মধ্যে শেষ করতে হবে।
৩. ইউজিসির গাইডলাইনে জানানো হয়েছে পয়লা নভেম্বর থেকে প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করতে হবে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের। ফল প্রকাশ যদি দেরি হয় কোন বিশ্ববিদ্যালয়কে সে ক্ষেত্রে ১৮ ই নভেম্বর এর মধ্যে ক্লাস শুরু করতেই হবে।
৪.প্রত্যেক বিশ্ববিদ্যালয়কে সপ্তাহের ছয়দিন করে ক্লাস নিতে হবে।
৫.বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে যে সমস্ত ছাত্র-ছাত্রী ভর্তির প্রক্রিয়া বাতিল হয়েছে তাদের টাকা ফেরত দিতে হবে।
৬. ইউজিসির গাইডলাইনে জানানো হয়েছে বর্তমান শিক্ষাবর্ষে যাবতীয় ক্ষতি হয়েছে তা যেন আগামী শিক্ষাবর্ষ ছুটি গুলিকে কাটছাঁট করে তা পূরণ করে দেওয়া হয়।
৭. ইউজিসি তরফে গত ২৯ শে এপ্রিল এবং ৬ ই জুলাই স্বাস্থ্যবিধি সম্পর্কে যে গাইডলাইন জারি করা হয়েছিল তা সম্পূর্ণ মেনে চলতে হবে।
৮.বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বিশ্ববিদ্যালয়গুলি এই গাইডলাইন গুলিকে গ্রহণ করে প্রয়োজন পড়লে আইনে কোন সংশোধন করতে পারে বা কোন পরিবর্তন আনতে পারে ছাত্র-ছাত্রীদের স্বার্থের কথা মাথায় রেখেই।

ইউজিসি তরফে জানানো হয়েছে এই গাইডলাইন গুলি বিশ্ববিদ্যালয়গুলিতে মেনে চলতে হবে। অবশ্যই কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে মাস্ক এবং স্যানিটাইজার ব্যবহার করা বাধ্যতামূলক করা হয়েছে। যদিও ইউজিসি তরফে জারি করা গাইডলাইনের প্রেক্ষিতে এখনো রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!