নীরজ চোপড়া ফের ইতিহাস গড়লেন

0 0
Read Time:4 Minute, 13 Second

নিউজ ডেস্ক::ডায়মন্ড লিগে জ্যাভলিন ফাইনালে পৌঁছে গেলেন নীরজ চোপড়া। রীতিমতো ইতিহাস গড়ে। প্রথম ভারতীয় হিসেবে জিতলেন ডায়মন্ড লিগ মিট খেতাব। লোজান লেগে তিনি শীর্ষস্থান দখল করেন ৮৯.০৮ মিটার দূরত্বে বর্শা নিক্ষেপ করে। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জ্যাভলিন ফাইনালের সময় কুঁচকিতে চোট লেগেছিল। অংশ নিতে পারেননি কমনওয়েলথ গেমসে। তবে দারুণভাবে নীরজ নিজেকে মেলে ধরলেন ডায়মন্ড লিগে।

রিহ্যাবের পর ফিট হয়ে ডায়মন্ড লিগেই প্রথমবার নামলেন নীরজ। প্রথম থ্রো-ই ছিল ৮৯.০৮ মিটারের। যা তাঁর কেরিয়ারের সেরা থ্রো-র তালিকায় থাকল তিন নম্বরে। লোজান লেগে তাঁর দ্বিতীয় থ্রো ছিল ৮৫.১৮ মিটারের। তৃতীয় প্রয়াসে তিনি বর্শা নিক্ষেপ করা থেকে বিরত থাকেন। চতুর্থ থ্রো ফাউল হওয়ার পর পরের থ্রো করার সুযোগ ছেড়ে দেন। ষষ্ঠ তথা শেষ রাউন্ডে নীরজ বর্শা পাঠান ৮০.০৪ মিটার দূরত্বে। ফলে তাঁর সেরা থ্রো থাকে ৮৯.০৮ মিটারের। যা তাঁকে ডায়মন্ড লিগ মিট জেতা নিশ্চিত করে দেয়। পৌঁছে দেয় ফাইনালেও।

হরিয়ানার পানিপথের নীরজই প্রথম ভারতীয় হিসেবে ডায়মন্ড লিগ খেতাব জিতলেন। এর আগে ডায়মন্ড লিগের কোনও মিটে একমাত্র ডিসকাস থ্রোয়ার বিকাশ গৌড়াই প্রথম তিনে থেকে অভিযান শেষ করেছিলেন। গৌড়া ২০১২ সালে নিউ ইয়র্ক ও ২০১৪ সালে দোহায় ডায়মন্ড লিগ মিটে দ্বিতীয় হয়েছিলেন। ২০১৫ সালে সাংহাই ও ইউজিনের ইভেন্টে হয়েছিলেন তৃতীয়। নীরজ চোপড়া স্টকহোম ডায়মন্ড লিগ মিটে দ্বিতীয় স্থানে ছিলেন। চলতি বছর ডায়মন্ড লিগের দ্বিতীয় লেগে নেমেই বাজিমাত করলেন তিনি। ডায়মন্ড লিগের পয়েন্ট তালিকায় ৭ পয়েন্ট নিয়ে নীরজ চতুর্থ স্থানে রইলেন। পয়েন্টের নিরিখে প্রথম ৬ জন ফাইনালে অংশ নেওয়ার ছাড়পত্র পেয়ে থাকেন।

টোকিও অলিম্পিকে রুপোজয়ী জাকুব ভালদেচ ৮৫.৮৮ মিটারের থ্রো-র সৌজন্যে দ্বিতীয় স্থানে রইলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের কুর্টিস থম্পসন ৮৩.৭২ মিটার দূরত্বে বর্শা নিক্ষেপে সক্ষম হন। জুরিখে আগামী ৭ ও ৮ সেপ্টেম্বর ডায়মন্ড লিগ ফাইনাল অনুষ্ঠিত হবে। প্রথম ভারতীয় হিসেবে সেই ফাইনালের যোগ্যতা অর্জনও করে ফেললেন নীরজ। হাঙ্গেরির বুদাপেস্টে অনুষ্ঠেয় ২০২৩ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপের যোগ্যতামান ছিল ৮৫.২০ মিটারের। নীরজ লোজানে যে থ্রোটি করে সেরার শিরোপা পেলেন তা তাঁর বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণও নিশ্চিত করে দিল। নীরজ স্টকহোম লেগে দ্বিতীয় স্থানে ছিলেন ৮৯.৯৪ মিটার দূরত্বে বর্শা নিক্ষেপ করে। সেই লেগে সেরা অ্যান্ডারসন পিটার্স সম্প্রতি নিজের দেশে নৌকায় প্রহৃত হয়েছিলেন। চোট সারিয়ে উঠতে পারেননি।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!