পুজোর রেসিপি – ফুলকপির রোস্ট

0 0
Read Time:2 Minute, 1 Second

নিউজ ডেস্ক::শরতে নতুন ফুলকপি বাজারে আসতে শুরু করে।দাম অবশ্য একটু বেশি থাকে।প্রথা অনুযায়ী অষ্টমীতে নিরামিষ খাবার খেতে হয়।তাই অষ্টমীতে হোক ফুলকপির রোস্ট।

উপকরণ - টুকরো করে একটা বড়ো ফুলকপি,কুচি করা টমেটো,হাফ চামচ করে ধনে গুঁড়ো,জিরে গুঁড়ো,এক কাপ টক দই,ধনে পাতা কুচি,২/৩ টে কাঁচা লঙ্কা,২ চামচ কাজু পেস্ট ও ১ চামচ পোস্ত পেস্ট,১ চামচ আদা পেস্ট,পরিমাণ মতো হলুদ,নুন,চিনি আর গোটা গরম মসলা ও গুঁড়ো গরম মসলা।

প্রণালী – প্রথমেই একটা বড়ো পাত্রে টক দই নিয়ে তাতে গুঁড়ো জিরে,ধনে,গুঁড়ো গরম মসলা,কাজু,আদা ও পোস্ত পেস্ট,কুচি টমেটোর মধ্যে টুকরো করা ফুলকপি ভালো করে মিশিয়ে ৩০/৪০ মিনিট রেখে দিন।


এরপরে কড়াইয়ে তেল দিয়ে গোটা গরম মসলা ফোড়ন দিয়ে একটু ঢেকে রাখুন।এতে গরম মশলার গন্ধটা সুন্দর থাকবে।এবার ঢাকনা খুলে ফুলকপি সহ সমস্ত মিশ্রণটা ওর মধ্যে ঢেলে দিয়ে নাড়াতে থাকুন।সঙ্গে পরিমাণ মতো নুন,হলুদ,চিনে মিশিয়ে কিছুটা নাড়াচাড়া করলে ফুলকপি অনেকটা সেদ্ধ হয়ে যাবে।এবার কড়াইয়ের তলায় লাগার উপক্রম হলে দেড় কাপের মতো জল দিয়ে কিছুটা নাড়াচাড়া করলে জল শুকিয়ে আসবে আর রোস্ট হয়ে আসবে।

তখন ধনেপাতা কুচি মিশিয়ে একটু নাড়িয়ে পরিষ্কার পত্রে ঢেলে রাখুন।। এবার গৃহ দেবতাকে উৎসর্গ করে অথবা সোজাসুজি খাবার টেবিলে নিয়ে যান।অষ্টমীর মধ্যাহ্ন ভোজনে তৃপ্তি আসবে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!