সংখ্যালঘুদের দুয়ারে বিজেপি! 

0 0
Read Time:4 Minute, 31 Second

নিউজ ডেস্ক::নতুন বছরের শুরুতেই বাংলায় পঞ্চায়েত ভোটের দামামা বেজে যাবে। তাই রাজনৈতিক দল এখন থেকেই গেমপ্ল্যান প্রস্তুত করতে শুরু করেছে। প্রচারে জোর দিয়েছে সবপক্ষই। শাসকদল তৃণমূল ইতিমধ্যেই জেলায় জেলায় জনসভা শুরু করে দিয়েছে। আর বিজেপি নজর দিয়েছে তৃণমূলের ভোটব্যাঙ্কে।

সংখ্যালঘু ভোটব্যাঙ্কের সিংহভাগই রয়েছে তৃণমূলের দিকে। সেই ভোটে থাবা বসানোই এখন উদ্দেশ্য বিজেপির। পঞ্চায়েত ভোটের লক্ষ্যে বিজেপি চাইছে সর্বস্তরের নাগরিকদের মন ছুঁতে। বিজেপি এবার সংখ্যালঘুদেরও আর গুরুত্ব দিতে চাইছে। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের তরফেও সেই বার্তা দেওয়া হয়েছে।

বাংলায় পরিবর্তনের পরে সংখ্যালঘু ভোট সিংহভাগ তৃণমূলের দিকেই থেকেছে। তৃণমূলের বড় ভরসার জায়গা হল সংখ্যালঘু ভোটে। এর ফলে তৃণমূল বাংলায় ২০ থেকে ২৫ শতাংশ ভোট নিয়েই বিজেপির সঙ্গে যুদ্ধে নামে। আর বিজেপিকে পিছিয়ে থাকতে হয় অনেকটাই। এবার তাই গেমপ্ল্যান বদল করে সংখ্যালঘু ভোটব্যাঙ্কের প্রত্যাশী বিজেপি।

বঙ্গে বিজেপি সংখ্যালঘু মন জয়ে তাদের দুয়ারে দুযারে যাওয়ার পরিকল্পনা নিয়েছে। কেন্দ্রীয় নেতৃত্বের পক্ষ থেকে বঙ্গ বিজেপিকে সংখ্যালঘুদের দুয়ারে কর্মসূচি নেওয়ার কথা বলা হয়েছে। প্রতিটা গ্রামে হিয়ে সংখ্যালঘুদের সঙ্গে কথা বলার পরামর্শ দেওয়া হয়েছে। সংখ্যালঘু শ্রেণির মন পেতে তারা মরিয়া।

পঞ্চায়েত ভোটের আগে প্রতিটি গ্রামে সংখ্যালঘু শ্রেণির মানুষের মন থেকে বিজেপি ভীতি দূর করার প্রয়াস নেওয়া হয়েছে। সংখ্যালঘুদের দুয়ারে গিয়ে মোদী সরকারের বিভিন্ন প্রকল্পের কথা তাঁরা তুলে ধরতে হবে তাঁদের। জানানে হবে সব কা সাথ, সব কা বিকাশ, সব কা বিশ্বাসের কথা। সেই আঙ্গিকেই প্রচার চালাবে বিজেপি।

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এই মর্মে বলেন, বিজেপি সংখ্যালঘু বিরোধী নয়। উত্তরপ্রদেশ, গুজরাতের পরে আগামী নির্বাচনে বাংলার ভোটেও বিজেপি সেই প্রমাণ রাখবে। এ রাজ্যের সংখ্যালঘুরাও বিজেপিকে চাইছে বলে তিনি দাবি করেন। তবে শুভেন্দুকে এই মর্মে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল।

তৃণমূলের পক্ষ থেকে কটাক্ষের সুরে বলা হয়েছে, সংখ্যালঘুদের দুয়ারে যাবে কারা। বিজেপির তো সিংহভাগ বুথে কমিটিই নেই। কেউ তো ওদের সঙ্গেই নেই, যাদের দিয়ে বুথ কমিটি গড়া যেতে পারে। বিজেপিকে আর কেউ বিশ্বাস করে না। বিধানসভা ভোটে ওদের রিজেক্ট করে দিয়েছে বাংলার মানুষ, পুরসভা ভোটে পাত্তা দেয়নি, পঞ্চায়েত ভোটেও মানুষ বিজেপিকে গ্রহণ করবে না।

বাংলার ২৯৪টির মধ্যে ১৪৬টি বিধানসভা আসনে রয়েছে সংখ্যালঘুদের প্রভাব। তার মধ্যে ২০২১-এর বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতেছিল ১৩১টি আসনে। আর বিজেপি জিতেছিল ১৪টি আসনে। এই ১৪৬টি আসনে ২৫ শতাংশের বেশি সংখ্যালঘু ভোট ছিল। এবার সেই ২৫ শতাংশের দিকে হাত বাড়িয়েছে বিজেপি। মুর্শিদাবাদে সংখ্যালঘুদের নিয়ে কর্মসূচিও পালন করেছে তারা।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!