কোলকাতা হাইকোর্টের অচলাবস্থা – স্থগিত বহু মামলা

0 0
Read Time:2 Minute, 14 Second

নিউজ ডেস্কঃ সোমবার আমরা দেখলাম কোলকাতা হাইকোর্টের আইনজীবীদের একাংশের মধ্যে হাতাহাতি। তৃণমূলপন্থী আইনজীবীদের একটা অংশ বয়কট করেছেন রাজশেখর মন্থারের এজলাস। আর মঙ্গলবার তা আরো চরমে ওঠে। মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থাকে সরাসরি বয়কটের প্রস্তাব আনলেন কলকাতা হাই কোর্টের আইনজীবীদের একাংশ।

তাঁদের দাবি, আদালতে শান্তি বজায় রাখতেই এই প্রস্তাব। যদিও বার অ্যাসোসিয়েশনের সভাপতি সিনিয়র আইনজীবী অরুণাভ ঘোষের বক্তব্য, তিনি এই প্রস্তাবের বিন্দুবিসর্গ জানেন না এবং আদালতের কাজে বাধা দেওয়া উচিত বলেও মনে করেন না। তবে প্রস্তাব মেনে যদি বিচারপতি মান্থার এজলাস বয়কট করা হয়, তবে বহু মামলার বিচার থমকে যাবে বলে মনে করছেন আইনজীবীদের অন্য একটি অংশ।

সোমবারও বিচারপতি মান্থার এজলাস বয়কট হওয়ায় ৪০০টি মামলার বিচারপ্রক্রিয়া থমকে যায়। কারণ ১০০টি মামলার আইনজীবীই এসে পৌঁছননি বিচারপতির এজলাসে। এর মধ্যে মঙ্গলবার বার অ্যাসোসিয়েশনের আইনজীবীদের একাংশ ওই প্রস্তাব আনায় অচলাবস্থা তৈরি হয়েছে। যদিও অরুণাভের দাবি, ‘‘ওই প্রস্তাব ভিত্তিহীন। কয়েকজনে মিলে এনেছে।

এ ভাবে এমন প্রস্তাব আনা যায় না।’’ মঙ্গলবার সকালে এই প্রস্তাব নিয়ে পাল্টা দাবিও ওঠে হাই কোর্টে। আইনজীবীদের একাংশের দাবি, এটি আদালত অবমাননার পর্যায়ে পড়া উচিত। এ বিষয়ে হাই কোর্টের প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। ফলে এক অচলাবস্থা তৈরি হয়েছে দেশের ঐতিহ্যশালী এই আদালতে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!