দিল্লী ও কোলকাতা বার কাউন্সিলের সংঘাত

0 0
Read Time:3 Minute, 10 Second

নিউজ ডেস্ক::গত সোমবার থেকে জাস্টিস রাজশেখর মান্থারের এজলাস বয়কট নিয়ে সপ্তাহব্যাপী বিতর্ক আরো ঘনীভূত হলো দিল্লী কেন্দ্রীয় বার কাউন্সিলের প্রতিনিধিদের আসাকে কেন্দ্র করে। হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট এবং তাঁকে ঘিরে আইনজীবীদের বিক্ষোভের ঘটনার তদন্ত করতে সোমবার সকালেই কলকাতায় এসেছেন ভারতীয় বার কাউন্সিলের তিন সদস্য। এসেই বারের আইনজীবী এবং হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সঙ্গে কথা বলেন তাঁরা। এমনকি বিচারপতি মান্থার এজলাসের সামনেও ঘুরে আসেন দিল্লি থেকে আসা বারের প্রতিনিধিরা। এর পর দুপুর ১২টা নাগাদ ভারতীয় বার কাউন্সিলের
প্রতিনিধিরা রেজিস্ট্রার জেনারেলের ঘরে বৈঠক করতে ঢুকলে সেখানে ঢুকে যান অশোকও, এবং বাধা পান।

 

দিল্লি থেকে তদন্ত করতে আসা ভারতীয় বার কাউন্সিলের প্রতিনিধিদের বৈঠকে ঢুকতে দেওয়া হল না বাংলার বার কাউন্সিলের চেয়ারম্যান অশোক দেবকে। আইনজীবী সূত্রে খবর, বর্ষীয়ান আইনজীবী অশোক বৈঠক চলাকালীন আচমকাই ঢুকে পড়েছিলেন হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের ঘরে। তাঁকে মুখের উপরেই বলে দেওয়া হয়, ‘‘আপনি এখন ঘর থেকে চলে যান।’’ প্রবীণ আইনজীবী অবশ্য কোনো বিতর্কে না গিয়ে সৌজন্য দেখিয়ে ওই কক্ষ থেকে বেরিয়ে যান।

আরো জানা যায়,দু’দিন আগেই দিল্লি থেকে আসা বারের প্রতিনিধিদল নিয়ে আপত্তির সুর তুলেছিলেন অশোকের নেতৃত্বাধীন বারের সদস্যেরা। এমনকি বিষয়টি ভারতীয় বার কাউন্সিলের আওতাভুক্ত নয় বলেও জানিয়েছিলেন অশোক। তাঁদের অভিযোগ ছিল, যেখানে কলকাতা হাই কোর্ট চত্বরে হওয়া ঘটনা নিয়ে যাবতীয় বিচার-বিবেচনার সিদ্ধান্ত রাজ্য বার কাউন্সিলের হাতে থাকার কথা, সেখানে বাংলার বার কাউন্সিলকে সম্পূর্ণ অন্ধকারে রেখে ভারতীয় বার কাউন্সিলের প্রতিনিধিরা কী ভাবে তদন্ত করতে আসছেন, তা-ও বিচার্য। আজ সোমবার একদিকে শাসকদলের সমর্থক আইনজীবী ও অপরদিকে বিজেপি সমর্থিত আইনজীবীরা সমস্ত হাইকোর্ট জুড়ে মিছিল করেন। আদালতে এক চরম বিশৃঙ্খলা তৈরি হয়।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!