বাংলার বেকার যুবক-যুবতীদের জন্য বড় প্রকল্প!

0 0
Read Time:4 Minute, 11 Second

নিউজ ডেস্ক::সামনেই পঞ্চায়েত নির্বাচন। আর সেই নির্বাচনের আগেই রাজ্যের বেকারদের জন্যে বড় পদক্ষেপ। নয়া প্রকল্প চালু করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। পাঁচ লাখ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে নয়া এই প্রকল্পের মাধ্যমে। বাংলার বেকার যুবক-যুবতীদের এই টাকা লোন হিসাবে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

ইতিমধ্যে কন্যাশ্রী থেকে শুরু করে একাধিক সামাজিক প্রকল্প রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের। তাতে নানা ভাবে মানুষ উপকৃত হয়। সেখানে দাঁড়িয়ে এবার বাংলার বেকার যুবক-যুবতীদের জন্যে বড় পদক্ষেপ রাজ্য সরকারের।

ইতিমধ্যে ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ পড়াশুনা চালু রাখতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) চালু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তেমনই এবার ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড স্কিম (West Bengal Credit Card Scheme) চালু করল সরকার। মূলত বেকার যুবক-যুবতীদের কথা ভেবেই নয়া এই প্রকল্পের ঘোষণা। শুক্রবার এই বিষয়ে নবান্নে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। যেখানে অর্থ উপদেষ্টা অমিত মিত্র, চন্দ্রিমা ভট্টাচার্য সহ একাধিক সরকারি আধিকারিক উপস্থিত ছিলেন। ছিলেন একাধিক ব্যাঙ্কের আধিকারিকরা। সেখানেই এই বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে।

নয়া এই প্রকল্পের মাধ্যমে বেকার যুবক-যুবতীরা পাঁচ লাখ টাকা পর্যন্ত সর্বোচ্চ ঋণ পেতে পারবেন। সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত রাজ্য সরকার এতে ভর্তুকি দেবে। এমনকি ঋণের গ্যারান্টি ১৫ শতাংশ পর্যন্ত রাজ্য সরকার দেবে বলেও জানানো হয়েছে। বাকি ৮৫ শতাংশের গ্যারান্টার হবে ক্রেডিট মাইক্রো স্মল ট্রাস্ট। এই বিষয়ে খুব শীঘ্রই একটি পোর্টাল চালু করা হবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। West Bengal Credit Card Scheme-এর মাধ্যমেই এই পোর্টাল চালু করা হবে। এর মাধ্যমেই বেকার যুবক-যুবতীরা আবেদন জানাতে পারবেন বলে জানা গিয়েছে।

পাশাপাশি পঞ্চায়েত নির্বাচনের আগে আরও একবার দুয়ারে সরকার করা হবে। রাজ্যের একাধিক জায়গাতে এই দুয়ারে সরকার অনুষ্ঠিত হতে চলেছে। সেখানে ওয়েস্ট বেঙ্গল ক্রেডিট কার্ড স্কিম প্রকল্পের সুবিধা মিলবে বলে ইতিমধ্যে নবান্নের তরফে জানানো হয়েছে। সরকারের দাবি এই সিদ্ধান্তে বাংলার বহু বেকার যুবক-যুবতী ব্যবসা কিংবা অন্যান্য ক্ষেত্রে কাজ করার সুবিধা পাবে। বলে রাখা প্রয়োজন, ২০ হাজার কোটি টাকা স্বনির্ভর গোষ্ঠীর জন্য ঘোষণা করা হয়েছে। চলতি আর্থিক বছরে এই খরচ করা হবে।

ক্ষমতায় পালাবদলের পর থেকেই একাধিক সামাজিক প্রকল্প নিয়ে এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যার অনেকটাই এখন বিশ্বদরবারে প্রশংসাও পেয়েছে। এই অবস্থায় যদিও ক্রমশ কঠিন হচ্ছে সেগুলি চালাতে। কিন্তু এর মধ্যেও নয়া এই প্রকল্প যথেষ্ট গুরুত্বপূর্ণ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!