আন্তর্জাতিক কলতান দিবস বালুরঘাটে

0 0
Read Time:3 Minute, 16 Second

নিউজ ডেস্ক::মে মাসের প্রথম রবিবার আন্তর্জাতিক কলতান দিবস। অর্থাৎ প্রকৃতিতে পাখিরা মিলে যে সুরের ঝর্ণা সৃষ্টি করে আজকে তার উদযাপনের দিন। দক্ষিণ দিনাজপুর বার্ডার্স ক্লাব, পরিবেশ প্রেমী সংস্থা দিশারী সংকল্প ও বালুরঘাট সাইকেল কমিউনিটি মিলে আজকের এই দিনটি উদযাপন করলো বালুরঘাটের পাশেই দোগাছি বনাঞ্চলে। বালুরঘাট থেকে সাইকেল চালিয়ে এই প্রকৃতি অভিযানে ছিল অযোধ‍্যা কালিদাসী বিদ‍্যালয়, বালুরঘাট উচ্চ বিদ‍্যালয় ও ললিত মোহন আদর্শ উচ্চ বিদ‍্যালয়ের শিক্ষার্থীরাও।
উল্লেখ‍্য, 1984 সালে ইংল‍্যান্ডে প্রকৃতিবিদ ক্রিস বেন্স নিজের জন্মদিনে ভোর বেলা পাখির গান শোনানোর ব‍্যবস্থা করেন তিনি। এবং সেটা রেডিও ব্রডকাস্টার হিসেবে সব জায়গায় সম্প্রচারও করেন।সেবার থেকেই প্রচলন হয় আন্তর্জাতিকভাবে কলতান দিবসের।


আজ সেই উপলক্ষ্যেই দোগাছিতে একসঙ্গে পাখির কলতান শুনলো প্রকৃতিপ্রেমীরা। বসন্তবৌরি, মাছরাঙা,কাঠকরা, পিউ কাহা, ইষ্টিকুটুম পাখিরা যখন ডেকে উঠলো পরপর তখন একটা নৈসর্গিক অনুভূতি হয় সবার। পাখির ডাক শুনে পাখি চিনে নেয় অনয়, সুজয়, জিত, রোহিত,আদিত‍্য, দেবানন্দ, মানিক,অনিরুদ্ধরা।
আন্তর্জাতিক কলতান দিবস ক্রমশ জনপ্রিয় হচ্ছে। সমগ্র বিশ্বের আন্তর্জাতিক কলতান দিবসের কর্মসূচি একবার কয়েকবছর আগে চাপড়ামারি অভয়ারন‍্য‍ে হয়েছিল। আজ দোগাছিতে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালদার দন্ত‍্য চিকিৎসক প্রান্তিক ভান্ডারী।

দিশারী সংকল্প, দক্ষিণ দিনাজপুর বার্ডার্স ক্লাব, বালুরঘাট সাইকেল কভিউনিটির পক্ষে প্রকৃতিপ্রেমী তুহিন শুভ্র মন্ডল, পাখিপ্রেমী সুমন ঘোষ, অমল বসু, বিজন সরকার,সঙ্গীত কুমার দেব, অঞ্জন দাস, নীলাদ্রি শেখর মুখার্জী,সনাতন প্রামাণিক প্রমুখরা উপস্থিত থেকে পাখি ও প্রকৃতির বন্ধু হওয়ার কথা আলোচনাও করেন।
পরিবেশ কর্মী তুহিন শুভ্র মন্ডল বলেন ‘ পাখিপ্রেমী সুমন ঘোষের তত্বাবধানে আজ শিক্ষার্থীরাও পাখির ডাক শুনে পাখি চিনতে শিখলো। এর আগেও আমরা এই দিবস উদযাপন করেছি পাখি ও পরিবেশের বন্ধু হওয়ার আহ্বান জানিয়ে ‘।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!