জানেন সবথেকে দ্রুতগতির ট্রেন কোনগুলি? 

0 0
Read Time:5 Minute, 15 Second

নিউজ ডেস্কঃ সময়ের সঙ্গে সঙ্গেই গতি বাড়ছে ট্রেনগুলির। ইতিমধ্যে দেশের একাধিক রাজ্যে সেমি বুলেট বন্দে ভারত পেয়েছে। এমনকি আগামিদিনে স্বল্প দূরত্বে ছুটবে বন্দে ভারত মেট্রোও। এছাড়াও র‍্যাপিড এক্স নামে আরও একটি দ্রুত গতির ট্রেনের উদ্বোধন সময়ের অপেক্ষা।

অন্যদিকে দ্রুত গতিতে বুলেট ট্রেনেরও কাজ চলছে। ফলে আগামী কয়েক বছরে ভারতীয় রেলের ( Indian Railways) মানচিত্রে বড় বদল আসতে চলেছে। কিন্তু জানেন কি ভারতের ১০ টি দ্রুতগতির ট্রেন কোনগুলি?

দীর্ঘদিন ধরেই ট্রেনগুলির গতি বাড়ানোর কাজ করছে ভারতীয় রেল। দীর্ঘদিনের রেলের লেটের তকমা চিরতরে মুছে ফেলতে চাইছে। আর সেই লক্ষ্যেই চলছে কাজ। ট্রেনের সঙ্গে সঙ্গে ট্র্যাক এবং সিগন্যালিংয়েরও ব্যাপক উন্নতি ঘটানো হচ্ছে।

Top 10 Fastest Trains of India: বন্দে ভারত এক্সপ্রেস
তবে দ্রুতগতির ট্রেনের তালিকার প্রথমেই রয়েছে বন্দে ভারত এক্সপ্রেস ( Vande Bharat Express)। প্রতি ঘন্টায় ১৮০ কিমি গতিতে ছুটতে পারে এই ট্রেন। যদিও বিভিন্ন ক্ষেত্রে গতি -কমিয়ে বাড়িয়ে চালানো হচ্ছে এই ট্রেনগুলি।
রাজধানী এক্সপ্রেস
গতি বেড়েছে নয়া দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেসের ( Delhi Howrah Rajdhani Express)। এই মুহূর্তে ঘন্টায় ১৩০ কিমি গতিতে ছোটে এই ট্রেন। তবে এই ট্রেনের গতি বাড়ানোর কাজ চালানো হচ্ছে।

মুম্বই-নয়া দিল্লি রাজধানী এক্সপ্রেস
দেশের অন্যতম গুরুত্বপূর্ণ রুট মুম্বই- নয়া দিল্লি। এই রুটে চলা রাজধানী এক্সপ্রেসের ( mumbai new delhi rajdhani express) গতিও বেড়েছে। ঘন্টায় ১৩০ কিমজি গতিতে এই রুটে ছোটে রাজধানী এক্সপ্রেস।
শিয়ালদহ-নয়া দিল্লি রাজধানী এক্সপ্রেস
শুধু হাওড়া নয়, শিয়ালদহ দিল্লি রুটেও রাজধানী এক্সপ্রেসের ( sealdah to new delhi rajdhani express) গতি বাড়ানো হয়েছে। এই রুটেও ট্রেনটি ঘন্টায় ১৩০ কিমি গতিতে ছুটতে সক্ষম। যা খুবই গুরুত্বপূর্ণ।

হাওড়া-পুরী শতাব্দী এক্সপ্রেস
হাওড়া-পুরী শতাব্দী এক্সপ্রেসের ( howrah puri shatabdi express) গতি বাড়ানো হয়েছে। এই রুট খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেকদিন ট্রেনগুলি ভর্তি থাকে। জায়গা পাওয়া রীতিমত চ্যালেঞ্জের। এই রুটে শতাব্দী এক্সপ্রেস ঘন্টায় ১৪০ কিমি গতিতে ছুটতে সক্ষম।

মুম্বই অহমেদাবাদ শতাব্দী এক্সপ্রেস
মুম্বই অহমেদাবাদ রুটে ছোটে দেশের দ্রুতগতির ট্রেনগুলির মধ্যে আরও একটি. প্রকাশিত তথ্য অনুযায়ী শতাব্দী এক্সপ্রেস ( mumbai to ahmedabad rajdhani express) এই প্রতি ঘন্টায় ১৫০ কিমি গতিতে ছোটে। শতাব্দী এক্সপ্রেস দেশের আধুনিক ট্রেনগুলির মধ্যে একটি। যেখানে আধুনিক বসার ব্যবস্থা সহ বেশ কিছু সুবিধা রয়েছে।

গ্রেন্ড ট্যাঙ্ক এক্সপ্রেস
নয়াদিল্লি-চেন্নাই রুটে ছোটে গ্রেন্ড ট্যাঙ্ক এক্সপ্রেস ( grand trunk express)। সপ্তাহে প্রায় সবদিনই চলে এই সুপারফাস্ট ট্রেনটি। যেটি কিনা প্রতি ঘন্টায় ১১০ কিমি গতিতে ছুটতে সক্ষম।
চেন্নাই-বেঙ্গালুরু শতাব্দী এক্সপ্রেস
চেন্নাই-বেঙ্গালুরু শতাব্দী এক্সপ্রেস ( chennai bengaluru shatabdi) আরও একটি গুরুত্বপূর্ণ রুট। এই রুটে বিলাসবহুল ট্রেনটি প্রতি ঘন্টায় ১৪০ কিমি গতিতে ছোটে।
গতিমান এক্সপ্রেস
প্রতি ঘন্টায় ১৬০ কিমি গতিতে ছুটতে সক্ষম ভারতীয় রেলের এই ট্রেনটি ( GATIMAAN EXPRESS)। এটিই দেশের সর্বোচ্চ গতির ট্রেন ছিল। যেটি কিনা দিল্লি-ঝাসি রুটে চলে। ৪০৩ কিমি জার্নি করতে এই ট্রেনটি মাত্র ২৬৫ মিনিট ( 4.5 ঘন্টা) নেয়। যাত্রীদের নিরাপত্তা এবং সাছন্দ সবকিছকে মাথায় রেখে তৈরি এই ট্রেন।

ভোপাল শতাব্দী এক্সপ্রেস

ভোপাল শতাব্দী এক্সপ্রেসের ( shatabdi express) গতিও বাড়ানো হয়েছে। আর তা বাড়ানোর পর ঘন্টায় ১৫০ কিমি যেতে পারে এই ট্রেন।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!