মহিলা বিজ্ঞানীদের প্রশংসায় মোদী

0 0
Read Time:4 Minute, 4 Second

নিউজ ডেস্ক::মন কি বাতে ইসরোর মহিলা বিজ্ঞানীদের দরাজ প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন চন্দ্রযান ৩ মিশন নারীশক্তির প্রাণবন্ত উদাহারণ। সকলের জন্য চেষ্টায় চন্দ্রযান ৩-এর সাফল্য এসেছে। তবে ভারতের চন্দ্র-বিজয় নারীশক্তিকে সবার উপরে তুলে ধরেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার মহিলা বিজ্ঞানীদের প্রশংসা করে বলেন, ভারতের চন্দ্রযান মিশন নারীশক্তিকে সামনে রেখে এগিয়েছিল, তা সাফল্যের শেষ হাসি হেসেছে। এদিন ১০৪তম মন কি বাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, অনেক মহিলা বিজ্ঞানী ও মহিলা ইঞ্জিনিয়ার এই পুরো মিশনে সরাসরি যুক্ত হয়েছেন।

ভারতীয় মহিলারা এখন মহাকাশের অসীম বিস্তৃতিকে হাতের মুঠোর নিয়ে এসেছেন। মহাকাশের অসীম বিস্তৃতিতে নিজেদের অবদান রাখছেন। একটি দেশের মেয়েরা যখন এত উচ্চাভিলাষী হয়ে ওঠে, তখন সেই দেশকে উন্নত হওয়া থেকে কে আটকাতে পারে, ভারতের উন্নতি এখন সুদূরপ্রসারী। ভারতের উন্নয়নের ধারা এখন বহমান। তার নেপথ্যে রয়েছেন নারীশক্তিরাই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, চন্দ্রযান ৩-এর সাফল্যে এতটাই বড়ো যে তা নিয়ে কোনও আলোচনাই যথেষ্ট নয়। যখন সবার প্রচেষ্টা ছিল, সাফল্য অর্জিত হয়েছিল। আর এটি চন্দ্রযান ৩-এর সবথেকে বড়ো সাফল্য। এরপর মহাকাশ বিজ্ঞানে ভারতের অগ্রগতি আর ঠেকিয়ে রাখা যাবে না। ভারত অচিরেই মহাকাশ বিজ্ঞানের সুপার পাওয়ার হয়ে উঠবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন মন কি বাতে বলেন, ভারত তাঁর সভাপতিত্বের সময় জি-২০ শীর্ষ সম্মেলনকে আরও অন্তর্ভুক্তিমূলক ফোরামে পরিণত করেছেন। আগামী মাসে দিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। এতে ইউরোপীয় ইউনিয়ন ও আমন্ত্রিত অতিথি দেশগুলির প্রায় ৪০ জন রাষ্ট্রপ্রধান ও শীর্ষ আধিকারিক এবং ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধানদের উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।
মন কি বাতে প্রধানমন্ত্রী বলেন, সেপ্টেম্বর মাসটি ভারতের সম্ভাবনার সাক্ষী হতে চলেছে। জি-২০ শীর্ষ নেতাদের সম্মেলনের জন্য ভারত সম্পূর্ণভাবে প্রস্তুত। ৪০টি দেশের প্রধান ও অনেক বৈশ্বিক সংস্থা এই ইভিন্টে অংশ নিতে দিল্লি আসবেন। এটি হবে সবথেকে বড় জি-২০ সম্মেলন।

তিনি বলেন, আমাদের প্রেসিডেন্সি হল আসলে জনগণের প্রেসিডেন্সি। যেখানে জনসাধারণের অংশগ্রহণ সর্বাগ্রে। দিল্লিতে অনুষ্ঠিত জি-২০ শীর্ষ সম্মেলনের আগে তিনি ভারতের প্রেসিডেন্সি নিয়ে গর্বের কথা ব্যাখ্যা করেন। ভারত যে ক্রমেই বিশ্বের দরবারে শ্রেষ্ঠ আসনে আসীন হচ্ছে, তা চন্দ্রযানের সাফল্য ও জি২০-র সভাপতিত্ব দিয়ে বর্ণনা করেন নরেন্দ্র মোদী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!