বাংলার জন্যে মেগা প্ল্যান মোদী সরকারের

0 0
Read Time:3 Minute, 17 Second

নিউজ ডেস্কঃ গোটা দেশজুড়ে কার্যত রেল বিপ্লব চলছে! একদিকে ট্রেনগুলির গতি বাড়ানোর চেষ্টা চলছে অন্যদিকে স্টেশন গুলির মান উন্নয়নের চেষ্টা চলছে। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। আর সেই নির্বাচনকে মাথায় রেখেই গোটা দেশজুড়ে রেলকে বাড়তি গুরুত্ব দিচ্ছে মোদী সরকার।

আর সেদিকে তাকিয়ে ১০ বছরের জন্যে বেগা রেলওয়ে প্ল্যান (Indian Railways Mega Plan) নেওয়া হয়েছে। আর সেই তালিকায় সাতটি রেল করিডরকে বেছে নেওয়া হয়েছে।

সবথেকে ব্যবহৃত সাতটি করিডরকে (Indian Railways Mega Plan) বেছে নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে বাংলার তিনটি করিডর। আর সেগুলি হল হাওড়া-দিল্লি, হাওড়া-মুম্বই এবং হাওড়া-চেন্নাই। সংশ্লিষ্ট প্ল্যানের আওতায় যেমন রেলওয়ে ট্র্যাকের ডাবলিং, থার্ড এবং ফোর্থ লাইনের ঢালাও কাজ করা হবে, তেমনই তৈরি হবে একাধিক রেল-ওভার-ব্রিজ ও আন্ডারপাস। আর এই কাজ করতেই ৪.২ লাখ কোটি টাকা খরচ হবে বলে প্রস্তাব রেলমন্ত্রকের।

বাংলা সহ সাতটি করিডরের (Indian Railways Mega Plan) কাজের শিলমোহর পেলে রেল (Indian Rail) পরিষেবায় ব্যাপক বদল আসবে। যাত্রী এবং পণ্য পরিবহনে আরও গতি আসবে বলেও মনে করা হচ্ছে। বাংলার তিনটি করিডর ছাড়াও বাকি করিডরগুলি হল – দিল্লি-মুম্বই, দিল্লি-গুয়াহাটি, দিল্লি-চেন্নাই এবং মুম্বই-চেন্নাই। প্রায় ১১ হাজার কিলোমিটার জুড়ে এই সাত করিডরের কাজ হবে।
এই সাত রেল করিডর খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে মোট রেল নেটওয়ার্কের ৪১ শতাংশই পণ্য এবং যাত্রী পরিবহণে এই সাত করিডরের মাধ্যমে ব্যবহৃত হয়।

আর তাই এই সাত করিডরের ব্যাপক উন্নতি করতে উদ্যোগী রেলওয়ে। বিশেষ করে বাংলা (Indian Railways Mega Plan) সহ এই সাত করিডরে গতি আনতেই উদ্যোগী রেলওয়ে। বিশেষ করে ডাবলিং কিংবা থার্ড ও ফোর্থ লাইনের মতো আধুনিক এবং উন্নত মাল্টি ট্র্যাকিং প্রকল্প বাস্তবায়ীত হলে যাত্রী এবং পণ্য পরিবহনের ক্ষেত্রে ছবিটাই বদলে যাবে বলে মত ওয়াকিবহালমহলের।

ইতিমধ্যে হাওড়া-দিল্লি সহ একাধিক রুটে ট্রেনের গতি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। সেখানে দাঁড়িয়ে ভারতীয় রেলের এহেন সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। শুধু তাই নয়, যাত্রী এবং পণ্য পরিবহণে যুগান্তকারী বিপ্লব ঘটবে বলেও মনে করা হচ্ছে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!