বাংলায় বিজেপির আসন বাড়ার আভাস জনমত সমীক্ষায়

0 0
Read Time:4 Minute, 48 Second

নিউজ ডেস্ক ::লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হয়নি। তবে নির্বাচনের দামামা বেজে গিয়েছে। কেন্দ্রের ভোট অন অ্যাকাউন্ট পেশের পর গতকাল রাজ্য বাজেট পেশ করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

বিজেপির শীর্ষ নেতৃত্ব বাংলা থেকে ৩৫টি আসন জেতার টার্গেট দিলেও এটা বাস্তব, সেই ঐতিহাসিক জয় ছিনিয়ে নেওয়ার মতো সাংগঠনিক শক্তি নেই গেরুয়া শিবিরের। এখানেই অনেকটা এগিয়ে থাকছে তৃণমূল কংগ্রেস।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস জিতেছিল ২২টি আসনে, বিজেপির আসন বেড়ে হয়েছিল ১৮। কংগ্রেসের ঝুলিতে গিয়েছিল ২টি আসন। বামেদের ফিরতে হয়েছিল খালি হাতে। বর্তমানে রাজ্য বিধানসভাতেও বামেরা শূন্য। উপ নির্বাচনে কংগ্রেসের টিকিটে জেতা বিধায়ক যোগ দিয়েছেন তৃণমূল কংগ্রেসে। ফলে বাম-কংগ্রেস শূন্যই!

রাহুল গান্ধী যতই নানা বিবৃতি দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মানভঞ্জনের চেষ্টা করুক না কেন তৃণমূল কংগ্রেস ৪২ আসনেই এককভাবে লড়াইয়ের প্রস্তুতি সারছে। ফলে কংগ্রেসের সঙ্গে বামেরাই থাকবে। এই ফ্যাক্টরের জন্যই অনেক আসনের ফলাফল এদিক-ওদিক হয়ে যেতে পারে, সুবিধা হতে পারে বিজেপিরই।
মুড অব দ্য নেশনের জনমত সমীক্ষার ফলাফল সামনে এসেছে। এই সমীক্ষায় বলা হচ্ছে, তৃণমূল কংগ্রেস ২২টি আসনে এবারও জিতবে। অর্থাৎ ২০১৯ সালের লোকসভা নির্বাচনের থেকে এবার আসন সংখ্যা বাড়াতে পারবে না তৃণমূল। যদিও বিজেপির একটি আসন বাড়ার আভাস দেওয়া হয়েছে।

সেক্ষেত্রে আসন্ন লোকসভা নির্বাচনে বাংলা থেকে বিজেপি ১৯টি আসন পাবে বলে উল্লেখ করেছে মুড অব দ্য নেশনের জনমত সমীক্ষা। তবে কংগ্রেসের উদ্বেগ বাড়ারও ইঙ্গিত রয়েছে। কংগ্রেসের আসন ২ থেকে একে নেমে আসতে পারে বলে এই জনমত সমীক্ষায় প্রকাশ।
২০১৯ সালে বহরমপুর থেকে অধীর রঞ্জন চৌধুরী ও মালদহ দক্ষিণ থেকে আবু হাসেন খান চৌধুরী কংগ্রেসের টিকিটে জয়লাভ করেছিলেন। মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রের দুটি বিধানসভা আসন পড়ে মুর্শিদাবাদে। এই লোকসভা কেন্দ্রের কোনও বিধানসভা আসনেই কংগ্রেসের বিধায়ক নেই, ৬টি তৃণমূল ও ১টি বিজেপির দখলে।

ফলে মালদহ দক্ষিণ আসনটি ধরে রাখা কঠিন হবে কংগ্রেসের পক্ষে। মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন কংগ্রেসের জেতা ২টি আসন তাদের দিতে। কিন্তু কংগ্রেস আরও বেশি দাবি করায় বেঁকে বসেছে তৃণমূল। সর্বোপরি ইন্ডিয়া জোটে সিপিআইএমের ‘মাতব্বরি’ সহ্য করতে পারছেন না তৃণমূল সুপ্রিমো। সে কারণেই বাংলায় ইন্ডিয়া জোটের ধাক্কা খাওয়া একরকম পাকা।
মুড অব দ্য নেশন ফেব্রুয়ারি মাসে যে জনমত সমীক্ষা প্রকাশ করেছে তাতে ৩৫,৮০১ জন মতামত দিয়েছেন সমস্ত লোকসভা আসন মিলিয়ে। ১৫ ডিসেম্বর থেকে ২৮ জানুয়ারির মধ্যে মতামত জানতে চাওয়া হয়েছিল। ওপিনিয়ন পোল সব সময় যে মেলে তা নয়, তবে পরিস্থিতির কিছুটা আভাস থাকে।

২০১৯ সালে লোকসভা ভোটের মতো আসন্ন নির্বাচনে এনডিএ তথা বিজেপি বাংলায় ৪০ শতাংশ ভোট ধরে রাখতে পারবে বলে সমীক্ষায় প্রকাশ। ইন্ডিয়া জোটের ভোট ৫৭ থেকে নেমে আসবে ৫৩ শতাংশে (যদিও ইন্ডিয়া জোট বাংলায় থাকবে কিনা তা নিয়েই রয়েছে সংশয়)। অন্যান্যদের প্রাপ্ত ভোট ৩ থেকে বেড়ে ৭ শতাংশ হতে পারে।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!