লোকসভার প্রবীণতম ও সর্বকনিষ্ঠ সদস্যের রেকর্ড কাদের দখলে?

0 0
Read Time:4 Minute, 19 Second

নিউজ ডেস্ক ::অষ্টাদশ লোকসভা নির্বাচনের জন্য জোরকদমে প্রচার শুরু হয়ে গিয়েছে। ৮৫ বছরের বেশি বয়সের এবং বিশেষ চাহিদাসম্পন্নদের পোস্টাল ব্যালটে ভোট গ্রহণ শুরু হয়ে গিয়েছে।

প্রথম দফার ভোটগ্রহণ হবে ১৯ এপ্রিল। তার আগে জেনে নেওয়া যাক সপ্তদশ লোকসভা পর্যন্ত কিছু উল্লেখযোগ্য তথ্য।

এবার যাঁরা সাংসদ নির্বাচিত হবেন তাঁরা গিয়ে বসবেন নতুন সংসদ ভবনে। এই ভবনে অবশ্য ইতিমধ্যেই লোকসভা ও রাজ্যসভার অধিবেশন বসেছিল। পুরানো থেকে নতুন ভবনে যাওয়ার আগে লোকসভার প্রবীণতম, সর্বকনিষ্ঠ এবং সবচেয়ে বেশিবার নির্বাচিত সাংসদের কথা উঠে এসেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যে।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে জিতে প্রবীণতম সাংসদের তকমা পেয়েছিলেন সমাজবাদী পার্টির শফিকুর রহমান বর্ক। তিনি ৯৪ বছর বয়সে গত বছরই প্রয়াত হয়েছেন। বর্ক ৫ বার সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তার আগে চারবার সম্বলের বিধায়ক হয়েছিলেন।
১৯৯৬ সালে প্রথম মোরাদাবাদের সাংসদ নির্বাচিত হয়েছিলেন শফিকুর রহমান বর্ক। ১৯৯৮ ও ২০০৪ সালে এই কেন্দ্র থেকেই সাংসদ হয়েছিলেন। ২০০৯ ও ২০১৯ সালে সম্বল থেকে সাংসদ হন। ২০১৯ সালে শপথ গ্রহণের সময় বন্দে মাতরম বলতে অস্বীকার করে বিতর্কেও জড়ান।

লোকসভার ইতিহাসে সর্বকনিষ্ঠ সাংসদ হলেন বিজু জনতা দলের চন্দ্রাণী মুর্মু। তিনি ২৫ বছর বয়সে সাংসদ নির্বাচিত হন প্রাক্তন কংগ্রেস সাংসদ হরিহরণ সোরোনের কন্যা। ওডিশার কেওনঝড় থেকে সাংসদ নির্বাচিত হন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রিপ্রাপ্ত চন্দ্রাণী।
লোকসভায় সবচেয়ে বেশিবার সাংসদ নির্বাচিত হওয়ার রেকর্ডটি রয়েছে ইন্দ্রজিৎ গুপ্তর দখলে। ১৯৬০ সালে লোকসভা উপনির্বাচনে জিতে তিনি প্রথমবার সংসদে পা রেখেছিলেন। তখন থেকে ধরলে ১৯৭৭ থেকে ১৯৮০ সাল অবধি কিছু সময় বাদে আমৃত্যু তিনি সাংসদ ছিলেন।

১৯৬০ থেকে ১৯৬৭ অবধি ইন্দ্রজিৎ গুপ্ত কলকাতা দক্ষিণ-পশ্চিম আসনে সিপিআইয়ের সাংসদ ছিলেন। ১৯৬৭ থেকে ১৯৭৭ অবধি ছিলেন আলিপুর কেন্দ্রের সাংসদ। ১৯৮০ থেকে ১৯৮৯ সাল অবধি ইন্দ্রজিৎ গুপ্ত বসিরহাটের সাংসদ ছিলেন। ১৯৮৯ সালে মেদিনীপুরের সাংসদ হন। তখন থেকে ২০০১ সালে মৃত্যু অবধি তিনি মেদিনীপুরেরই সাংসদ ছিলেন।
সিপিআই জরুরি অবস্থাকে সমর্থন করায় ১৯৭৭ সালের লোকসভা নির্বাচনে দমদম কেন্দ্র থেকে অশোককৃষ্ণ দত্তের কাছে হেরে গিয়েছিলেন ইন্দ্রজিৎ গুপ্ত। এইচডি দেবেগৌড়া ও আইকে গুজরাল প্রধানমন্ত্রী থাকাকালীন কেন্দ্রীয় মন্ত্রীও হন তিনি।

১৯৭১ থেকে ২০০৯ সাল অবধি ১০ বার লোকসভার সাংসদ নির্বাচিত হয়েছেন সোমনাথ চট্টোপাধ্যায়। ১৯৬৭ থেকে ২০০৪ সাল অবধি ১০ বার সাংসদ নির্বাচিত হয়েছেন পিএম সঈদ। ১৯৮০ থেকে ২০০৪ অবধি ৯ বার সাংসদ নির্বাচিত হয়েছেন কমল নাথ। ১৯৬৭ থেকে ২০০৪ অবধি জর্জ ফার্নান্ডেজও ৯ বার লোকসভার সাংসদ নির্বাচিত হয়েছেন। ১৯৬৭ থেকে ১৯৯৮ অবধি ৯ বার সাংসদ নির্বাচিত হয়েছেন খগপতি প্রধানী।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!